কট্ কট্ কট্… ছক্কাআআ…

বহু বছর আগে একটি কন্ট্রাসেপ্টিভ পণ্যের বিজ্ঞাপনে দুই নারী-পুরুষের অতীব আবেগময় এক মুহূর্তে হাতের কাছে গর্ভ নিরোধক না পেয়ে দীর্ঘশ্বাস ফেলে বলে, “তাহলে চলো, দুইদান লুডু-ই খেলি”…

ভাল দান ছক্কা, গরিব দান এক। বাইরে বৃষ্টি অথবা খেলতে যাওয়া বারণ….এক দৌড় দাদি কিংবা নানির কাছে; একটা লুডোর বোর্ড তো বাড়িতে অবশ্যই থাকবে। বড়দের রেজকি নিয়ে লুডো খেলতে বসাটাও খুব অপরিচিত কিছু না।

সেসব অবশ্য ভিডিও গেমসের জন্য দোকানে গিয়ে বাড়ি ফিরে পিঠের উপর হালকা পাতলা উত্তম মধ্যমের সময়ের কথা। এখন সেসব প্রাগৈতিহাসিক! কিন্তু মুঠোর মধ্যে হরেক পদের গেম নিয়ে ঘুরার যুগে চার-ছক্কার ক্রিকেট বাদেও কিছু খেলা যে অ্যাডিক্টিভ হতে পারে সেটা লুডো স্টার অ্যাপের গ্রোসিং রেট বাতলে দেয়।

লুডোর আদিতম শেকড় ভারত উপমহাদেশে…

পাশা খেলতে বসেছিলেন কোন পৌরাণিক চরিত্ররা। তাতে কেউ জয়ী, কেউ পরাজিত হয়েছিল আর কুরুক্ষেত্র ঘটেছিল, দ্রৌপদীর সাথে সাথে অনেকেই মনে রেখেছিল পাশার দান চালার নিয়মগুলোও। আর সেই নিয়মগুলোই পরিবর্তন-পরিবর্ধন শেষে পৌঁছে গেল ব্রিটেনে আর ১৮৯৬ সালে লুডো নামে পেটেন্টই হয়ে গেল, বোর্ড গেম জনারে। ঔপনিবেশিকতার বেনিয়া বুদ্ধিতে পাশাকে মাত করে দিল লুডো।

কিন্তু হঠাৎ লুডো হয়ে গেল স্টার! কিভাবে…কিভাবে…

এক ভারতীয় গেম ডেভলপার লুডোকে এনে দিলেন মুঠো ফোনে। ব্যস! ধীরে ধীরে সেটাই জনপ্রিয় হয়ে উঠল এন্ড্রয়েডে আর আইফোনে। আজকের লুডো স্টার গেমটি প্রথম ডিজিটাল ভার্সানে এসেছিল ‘লুডো কিং’ নামে ২০১৫ সালে এবং সেটিই ২০১৫-১৬ সালের টপ গ্রোসিং গেম! তারপর আরও রিয়েলিস্টিক গ্রাফিক্স ও নানা ধরণের নানা আপডেট নিয়ে ২০১৭ তে এসে তুমুল জনপ্রিয়তা পেয়েছে লুডো স্টার। গেমটির সবচেয়ে ইন্টারেস্টিং অংশ হচ্ছে অন গেম চ্যাটিং অপশন। যেখানে আবার একই সাথে লিখতে ইচ্ছা না হলে ইমোটিকন আর ফিক্সড ডায়লগও ব্যবহার করা যায়। কথোপকথন অপশনে বিভিন্ন দেশের প্লেয়ারদের সাথে খেলতে খেলতে হালকা আলাপচারিতাও চলে। সবসময় সেটি নিরামিষও থাকে না। অ্যাবিউসিভ কথা থেকে নিস্তারের অপশনও আছে সেথা। চাইলেই মিউট করে রাখা যায় মন্দমুখো প্রতিদ্বন্দীকে। গেইমপ্লে এবং গ্রাফিক্স চমৎকার হওয়ায় খেলাটি এখন অনেকেরই ট্রাফিক জ্যামে একমাত্র বন্ধুতে পরিণত হয়েছে।

মেয়েদের খেলা থুক্কু বোর্ড গেম হিসেবে পরিচিত এই লুডো নামক খেলাটিকে কেবল মেয়েদের, ছেলেদের, ভারতের কিংবা ব্রিটেনের- এমনতরো হিসাব ভুলে শুরু করতে হবে ছক্কা দিয়ে। সাথে গানও চলতে পারে- “আইজ পাশা… থুক্কু লুডো খেলবোরে শ্যাম…”