এ কেমন রেইস?

ইউটিউবে ট্রেইলার বেরিয়েছে রেস -৩ এর। বলিউডি জনপ্রিয় অ্যাকশন-থ্রিলার মুভি সিরিজ ‘রেস’-এর এই তৃতীয় কিস্তিতে কেন্দ্রীয় চরিত্রেই বড়সড় পরিবর্তন- সাইফ আলি খানের জায়গায় এসেছেন সালমান খান। প্রযোজনাও সালমান খান ফিল্মস এর, সাথে টিপস প্রোডাকশন হাউজ।  

ট্রেইলার দেখে অনুমান করা যায় সিরিজের স্টোরিটেলিং এও বড়সড় পরিবর্তন এসেছে। আগের দুই ছবিতে প্রচুর অ্যাকশন থাকলেওমোটাদাগে রেস এবং রেস ২ সাসপেন্স-থ্রিলার ছবি। এইবাররেস ৩ হাঁটছে একদম অন্যপথে। গল্পের কোনো ধারাবাহিকতা রক্ষা করা হয়নিআগের ছবিগুলো থেকে শুধু অনিল কাপুর আর জ্যাকুলিন ফারনান্দেজ এসেছেন ফিরেবাকি সবই আনকোরা।

স্লো-মোশনের কমব্যাট সিনে ট্রেইলার ভরাসাথে অনেক অনেক গাড়ির আকাশপানে উড়ে যাওয়া- বিস্ফোরণবাইক চেজিং, অ্যাকশন ক্যামেরায় ধুন্ধুমার কাট সিনের কারিগরি। এসবই রেসের পুরনো ভক্তদের কাছে খানিকটা হতাশাই বয়ে এনেছে। রেস সিরিজ হিসেবে এতদিন পর্যন্ত ক্যারেক্টারের গভীরতা আর অভিনয়ের কারণেই দর্শকপ্রিয় ছিল। আগের দুই সিনেমাতেই গল্পের গতি ছিল টানটানএবারে এদিকে মনোযোগটা একটু কম দেওয়া হয়েছে বলেই মনে হচ্ছে।

‘রেস ৩’ সিনেমার পোস্টার

আগের দুই কিস্তিতেই সাউন্ডট্র্যাক দিয়ে মাতিয়েছিলেন প্রীতম। সিনেমাগুলোতে জনপ্রিয় গান ছিল বেশ কয়েকটা। প্রথম ছবিতে আতিফ আসলাম গেয়েছিলেন- পেহেলি নাজার মে, বিশাল হিট। রেস ২-তে ফের গাইলেন- বে ইনতেহা আর রেস সিরিজ-এর সিগনেচার ট্র্যাক- আল্লাহ দুহাই হ্যায়। এবারে মিউজিকে নেই প্রীতমসেলিম-সুলেমানের সঙ্গীত পরিচালনায় সাথে কাজ করেছেন মিট ব্রাদার্সজ্যাম এইটবিশাল মিশ্রভিকি রাজাসহ একগুচ্ছ শিল্পী। এখন পর্যন্ত সিনেমাটির দুখানা গান রিলিজ করলেও দর্শক-শ্রোতাদের উচ্ছ্বাস দেখা যাচ্ছে না। আতিফ আসলাম বা কেকে- রেস সিরিজে যাদের কণ্ঠ ধরাবাঁধা ছিলতারা কেউই নেই এবারের গায়ক লিস্টিতে।

পরিচালনা করেছেন একসময়কার কোরিওগ্রাফারঅধুনা পরিচালক- রেমো ডি’ সুজা। ট্রেইলারে গাড়ি- উড্ডয়নের অ্যাকশন দৃশ্য বারবার মনে করিয়ে দেয় সালমানের প্রিয় রোহিত শেট্টি আর কবির খানের এলাবরেটেড অ্যাকশন সিকুয়েন্সের কথা। আগের দুটি ছবিরই পরিচালনায় ছিলেন আব্বাস-মাস্তান ভ্রাতৃদ্বয়যাদের ঝুলিতে ছিল বাজিগরহামরাজসোলজার কিংবা খিলাড়ি-র মত মূলধারার বলিউডি সাসপেন্স থ্রিলার সিনেমা। তাদের বাদে দিয়ে রেস ৩ ছবি হিসেবে সিরিজের নামটাই ধরে রেখেছে শুধুগল্প কিংবা চরিত্রগত কোন ধারাবাহিকতাই দেখা যাচ্ছে না বলেই আপাতত- সালমান খান এটিকে প্রচার করছেন স্ট্যান্ড অ্যালোন রেস ফিল্ম হিসেবে। 

রেস ৩ মুক্তি পাবে এই ঈদে। অনেকদিন পরে সিনেমায় ফিরছেন ববি দেওল। বলিউডে পায়ের নিচে শক্ত মাটি খুঁজে ফেরা ডেইজি শাহ আর সাকিব সালিম আছেন গুরুত্বপূর্ণ ভূমিকায়। তৃতীয় কিস্তিতে খোলানলচে পালটে ফেলা রেস কি শেষমেশ আর পাঁচটা সালমান খান অ্যাকশন সিনেমার মতই হবেনাকি সিরিজের প্রথম দুই ছবির মত ঠাসবুনোট সাসপেন্সে গল্পটা বলতে পারবে- তা জানতে দর্শকের অপেক্ষা করতে হবে ১৫ জুন পর্যন্ত।  ততক্ষণ, ট্রেইলার চলুক।