চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ছিল ‘অতি সাম্প্রতিক আমরা’। ১৯৬৮ সালের এই সংগঠনটির কার্যক্রম ১৯৭৫ সালে থেমে গেলেও সময়ের সাথে সাথে এই শতকেও এমন সক্রিয়তার সাথে নিজেদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে বেশ কয়েকটি শিল্প ও সাংস্কৃতিক সংগঠন। ‘আর্টপ্রো’ নির্বাচিত হয়েছে সেই সংগঠনগুলোর মাঝখান থেকে যারা বর্তমানে চর্চা চালিয়ে যাচ্ছে নিউ মিডিয়া শিল্পমাধ্যমের নানা দিক নিয়ে। এমন সক্রিয় ১২টি সংগঠন তাদের কার্যক্রম নিয়ে তাদের প্রদর্শনী করছে ঢাকা আর্ট সামিটের চতুর্থ সংস্করণে। আর্টপ্রো তাদের সাম্প্রতিক পারফরম্যান্স আর্ট ভিত্তিক শীতকালীন কার্যক্রমের প্রদর্শনী নিয়ে উপস্থিত হয়েছে ঢাকা আর্ট সামিটে।

অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ

আর্টপ্রোর এই শীতকালীন কার্যক্রম অনুষ্ঠিত হয়  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এই পারফরম্যান্স উৎসবে অংশ নিয়েছিল ঢাকা ভিত্তিক ১১ জন শিল্পী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। পারফরম্যান্স  আর্ট নিয়ে শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করে চারুকলা বিভাগের চারুকলা বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক এম এম ময়েজউদ্দীন, অন্যান্য শিক্ষকবৃন্দ এবং আর্টপ্রো এর পক্ষ থেকে শিল্পী অসীম হালদার সাগর, ইসমাঈল হোসেন নিলয় এবং কবির আহমেদ মাসুম চিশতী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে আর্টপ্রো টিম

পরবর্তীতে শিক্ষার্থীদের পারফরম্যান্সের পাশাপাশি আর্টপ্রোর শিল্পীরাও পারফরম্যান্সে অংশ গ্রহণ করেন। যেই পারফরম্যান্সের ভিডিও ডকুমেন্ট এবং ছবি প্রদর্শিত হচ্ছে চতুর্থ আর্ট সামিটের আর্টপ্রোর কর্ণারে। আর্টপ্রো একটি অলাভজনক সংগঠন যারা প্রতিনিয়ত কাজ করছে সমকালীন সময়ের নিউ মিডিয়া ভিত্তিক শিল্পচর্চা নিয়ে। আর্টপ্রো প্রয়াস রাখে তাদের সুন্দর যাত্রাপথে নিয়মিত শিল্পভিত্তিক বিভিন্ন কার্যক্রম আয়োজনের ,যেখানে তারা উল্লেখযোগ্য অবদান রাখতে চায় এই সময়ের শিল্পমাধ্যম চর্চার।

চলছে প্রদর্শনী

ঢাকা আর্ট সামিটের পর্দা নামবে আগামী ১০ ফেব্রুয়ারি। আর্টপ্রোর এই শীতকালীন উৎসবের প্রদর্শনী দেখতে চাইলে চলে আসুন জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.