ভাঙবে তাসের ঘর

২০১৮ সালের মানে ৭০তম এমি অ্যাওয়ার্ডে পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় সবচেয়ে বেশি জায়গা করে নেয় অনলাইন স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স, ১১২টি মনোনয়ন দিয়ে। ইতিহাসে প্রথমবারের মতো এই রেকর্ড গড়ে কোনো অনলাইন স্ট্রিমিং সাইট। এমনকি প্রায় দুই দশক ধরে শীর্ষ স্থানটি দখল করে রাখা কেবল নেটওয়ার্ক এইচবিওকেও টপকে গেছে নেটফ্লিক্সের এবছরের রেকর্ড। কিন্তু নেটফ্লিক্সের নাম মানুষ প্রথম শোনে ঠিক পাঁচ বছর আগে, ২০১৩ সালে প্রথমবারের মতো এমি অ্যাওয়ার্ডে মনোনয়নের তালিকায় যখন নাম ওঠে নেটফ্লিক্সের। সে বছর মাত্র ১৪টি বিভাগে মনোনয়ন জুটেছিল জনপ্রিয় এ অনলাইন সাইটের। যার প্রায় সবকটিই এসেছিল ‘হাউজ অব কার্ডস’ সিরিজের বদৌলতে। এরপর মেঘে মেঘে বেলা কম পার হয়নি!

ফ্রাংক আন্ডারউড-ক্লেয়ার আন্ডারউডের যেনতেন প্রকারেন ক্ষমতা দখলের লড়াইয়ে বুঁদ হয়ে থেকেছে দর্শক। নেটফ্লিক্সের মাসিক চাঁদা দিয়ে এবং অধিকাংশ ক্ষেত্রে সেটাও না দিয়ে শুধু টরেন্টের ভরসায় অপেক্ষায় থেকেছে সারা দুনিয়ার পলিটিক্যাল থ্রিলারের ভক্তরা।

যৌন হয়রানির দায়ে নেটফ্লিক্স ছাঁটাই করেছে কেভিন স্পেসিকে

#metoo এবং তৎসংশ্লিষ্ট নানা জটিলতায় টিভির পর্দায় ষড়যন্ত্রের খেলার এক নম্বরী খেলোয়াড় ফ্রাংক আন্ডারউডের চরিত্রে কেভিন স্পেসি কিন্তু ষষ্ঠ এবং শেষতম সিজনে থাকছেন না। অস্কারজয়ী মহেশ্বরা আলী, মলি পার্কার, এলিজাবেথ মার্ভেল, কিম ডিকেন্সদের পাশাপাশি এলেন বার্নস্টাইনের মতো খ্যাতিমান অভিনেতাদের বোকাবাক্সে বুঁদ আমজনতার কাছে পরিচয় করিয়ে দেওয়ার কাজটাও গত ৫ সিজনে দারুণ দক্ষতার সাথে করেছেন তাসের ঘরের পরিচালক-চিত্রনাট্যকারেরা। শেষ সিজনে যোগ দিচ্ছেন ডায়ানে লেন ও গ্রেগ কিনার। যা অনএয়ার হবে ঠিক ৪৮ ঘণ্টা পরেই।

ট্রেইলার নিশ্চিত করে দিয়েছে যে, নানা কুযুক্তি ও রাজনৈতিক ডিগবাজিতে অভিজ্ঞ ফ্রান্সিস আন্ডারউড থাকছেন না এই সিজনে, অন্তত সারাক্ষণ তো নয়ই।

তবে কিভাবে শেষ হবে হাউজ অব কার্ডস? কেমনে ভাঙিবে তাসের ঘর!! কে জানে? কেউ কি জানে?

mm
Saleh Rabbi Jyoti

Part thinker, part doer. Saleh Rabbi Jyoti is a trained Philosopher. Loves to read and one of his major pastimes in life is playing with his baby daughter.