এসেছে ক্যাপ্টেন মার্ভেল, তাকে ছেড়ে দিতে হবে স্থান

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের পরবর্তী সিনেমা ‘ক্যাপ্টেন মার্ভেল’-এর ট্রেইলার কাঁপিয়ে দিয়েছে ইউটিউবে গ্লুড হয়ে থাকা মার্ভেল ফ্যানেদের। সিনেমা রিলিজ করবে ২০১৯ সালে, কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেত্রী ব্রি লার্সন। এসমস্ত খবর সকলেরই জানা। কিন্তু সাথে আর কে কে আছেন সেটার একটা হদিস মিলেছে ট্রেইলারে।

সাথে মিলেছে বহুল প্রতীক্ষিত ‘ক্যাপ্টেন মার্ভেল’ থুক্কু ‘ক্যারোল ড্যানভার্স’-এর চরিত্রের শুরুর গল্পের সামান্য নিশানাও। যে ক্যাপটেন মার্ভেলকে ‘অ্যাভেন্জার্স: ইনফিনিটি ওয়ার’- এর শেষে দেখার জন্য দর্শক পুরো ক্রেডিট দেখেছে।

‘মার্ভেল স্টুডিওজ’-এর প্রেসিডেন্ট কেভিন ফিয়াগির জাদুকরি থলে থেকে এক বস্তা সুপারহিট ‘সুপারহিরো সিনেমা’ নির্মিত হলেও ‘ক্যাপ্টেন মার্ভেল’-ই মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের প্রথম সিনেমা যেখানে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে কোনো নারীকে। যদিও স্কারলেট জোহানসনের/ব্ল্যাক উইডোর ভক্তরা তাদের প্রিয় কমিক ক্যারেক্টারের জন্য একটি একক সিনেমা এখনো দেখেননি।

কমিক দুনিয়ায় ‘ক্যাপ্টেন মার্ভেল’ চরিত্রটির প্রথম আগমন ঘটে ১৯৬৮ সালে। মহাশূন্যের এলিয়েন ‘মার-ভেল’ এর মানব সঙ্গী হিসেবে। পরে সেই সঙ্গীই ধীরে ধীরে অর্জন করে নেয় তার নিজস্ব ‘সুপার পাওয়ার’।

সত্তরের দশকের মধ্যের দিকে যাকে ডাকা হতো ‘মিস মার্ভেল’ নামে। কমিকসের পাতায় ১৯৮২ সালে ক্যান্সারের কারণে মারা যায় মূল ‘মার-ভেল’। সুতরাং ২০১২ সালে মিস মার্ভেলকে দেওয়া হয় ‘ক্যাপ্টেন মার্ভেল’-এর খেতাব।

মার্ভেল কমিকসের ইতিহাসে প্রথম নারী সুপারহিরো সিনেমায় অভিনয় করতে যাওয়া ব্রি লার্সন নিজের ‘রুম’ সিনেমায় অভিনয়ের স্বীকৃতি হিসেবে জয় করেন তাঁর ক্যারিয়ারের প্রথম ‘অস্কার’। সিনেমাতে আরও রয়েছেন জুড ল, বেন মেন্ডেলসন, জেন সা চ্যাং. ডিমন হনসুর মতো অভিনেতারা। কমবয়সী চরিত্রে দেখা যাবে স্যামুয়েল এল জ্যাকসনের নিক ফিউরি এবং ক্লার্ক গ্রেগের এজেন্ট কোলসনকে।

ক্যারোলের বৈমাণিক জীবনের রেশ থাকবে সিনেমায়

‘ক্যাপ্টেন মার্ভেল’ কি পারবে মার্ভেল কমিকসের নারী সুপারহিরোকেন্দ্রিক প্রথম ছবি হিসেবে ডিসি ইউনিভার্সের একমাত্র সুপারডুপার হিট ‘ওয়ান্ডার ওম্যান’-কে ভুলিয়ে দিতে?

স্টারফোর্সের সাথীদের সাথে ক্যারোল

দর্শক ট্রেইলার দেখেই ক্যাপ্টেন মার্ভেলের প্রশংসা করেছেন ‘নারীশক্তির প্রতীক’ হিসেবে। যদিও সঠিক উত্তরের জন্য অপেক্ষা করতে হবে ২০১৯ সালের ৮ মার্চ পর্যন্ত। কারণ, সবকিছু ঠিক থাকলে, সেদিনই মুক্তি পেতে যাচ্ছে ‘ক্যাপ্টেন মার্ভেল’।
ট্রেইলার লিংক-

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.