এলো ‘যাত্রা মেলা’

দেশি পণ্যের সম্ভার হিসেবে বিশেষায়িত ব্র্যান্ড ‘যাত্রা’-এর পথচলায় যুক্ত হয়েছে এক নতুন মাত্রা। রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর নিজস্ব আউটলেটে তাদের যাত্রায় যে যোগ হয়েছে আরও ৯টি দেশি পণ্যের ব্র্যান্ড। যাদের কাছ থেকে নিজেদের ক্রেতাদের জন্য দেশি পণ্য সংগ্রহ করতো যাত্রা, তাদের নিয়েই ‘যাত্রামেলা’ শিরোনামের এই নতুন আয়োজন, ‘যাত্রাবিরতি’তে।  আগামী এক বছর যাত্রার নিয়মিত পণ্যের পাশাপাশি ক্রেতারা নিজেদের পছন্দনীয় পণ্যও এই বিক্রয়কেন্দ্র থেকেই সংগ্রহ করতে পারবেন।

কি থাকছে যাত্রা মেলায়? দেশি উদ্যোক্তাদের নানা উদ্যোগের সমাহারে রচিত নানা ধরণের পণ্যই হবে যাত্রামেলার মূল আকর্ষণ। মুচিদের সাথে কাজ করে একান্তই নিজস্ব নকশার জুতার সংগ্রহ নিয়ে মেলায় থাকছে ‘ফুটলুজ’। ‘মনোক্রম’ থাকছে ভিন্ন আঙ্গিকের আন্তর্জাতিক মানের নকশায় তৈরি পোশাক নিয়ে। যে পোশাক ঘরে-বাইরে সবখানেই মানানসই। ‘রিবানা’ থাকছে ক্রেতাদের জন্য শুধুই প্রাকৃতিক উপায়ে বানানো সাবান নিয়ে। বেতের বানানো নানান পণ্য নিয়ে থাকছে ‘ডিউ ক্রাফটস’। একদম হাতে তৈরি পোশাক নিয়ে থাকছেন মুশাররাত রহমান। সংগৃহীত নানা লোকজ উপাদানে তৈরি পণ্য নিয়ে থাকছে ‘প্রকৃতজন’। তাদের নির্মিত পোশাক কিংবা গহনা, ক্রেতারা মুগ্ধ হবেন সব কিছুতেই।

যাত্রার পক্ষ থেকে উদ্যোক্তা আনুশেহ আনাদিল জানান, ‘নিজেদের পণ্যের পাশাপাশি তারা যাদের কাছ থেকে নিয়মিত পণ্য সংগ্রহ করছেন তাদেরকেও পরিচয় করিয়ে দেওয়ার প্রয়াস থেকেই এই নতুন উদ্যোগ।’ এছাড়া দেশি পণ্যের বাজার আরও সমৃদ্ধ করতে আপ্রাণ কাজ করে চলা মানুষদেরকে একসাথে নিয়ে এগিয়ে চলার প্রত্যয় থেকেই এসেছে যাত্রামেলার ধারণা।

গত ১ আগস্ট যাত্রামেলা উন্মুক্ত হয় সকলের জন্য। যদিও আনুষ্ঠানিক যাত্রা শুরু ১৬ আগস্ট। নিজেদের পছন্দনীয় যেকোন কিছু কিনতে তাই ভিড় জমানোর মোক্ষম এক জায়গা কামাল আতার্তুক এভিনিউয়ের এই যাত্রামেলা।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.