দেশের চলচ্চিত্রে নতুন এক মাত্রা যোগ করতে চলেছে বেঙ্গল ক্রিয়েশন্‌স । দেশের চলচ্চিত্র শিল্পের গুণগত মান পরিবর্তনের লক্ষ্যে ও দর্শকদেরকে হলমুখী করার প্রয়াসে সূচনা থেকেই বেঙ্গল ক্রিয়েশন্‌স নিয়মিতভাবে সুস্থ-বিনোদনধর্মী চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন করে চলেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের ‘বেঙ্গল  ক্রিয়েশন্‌স’ ও ভারতের ‘নাথিং বিয়ন্ড সিনেমা’র যৌথ প্রযোজনায় এবারে নির্মিত হতে যাচ্ছে চলচ্চিত্র বালিঘর। পরিচালনায় আছেন আবর্ত আর শবর দিয়ে পশ্চিমবঙ্গ মাতানো চলচ্চিত্র নির্মাতা অরিন্দম শীল। বালিঘরের উপলক্ষে আজ ২০ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে দু’পক্ষের মাঝে যৌথ প্রযোজনা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

শুভ সূচনা করলেন লুভা নাহিদ চৌধুরী এবং অরিন্দম শীল

সংবাদ সম্মেলনে বেঙ্গল  ক্রিয়েশন্‌স-এর পক্ষে উপস্থিত ছিলেন প্রযোজক আবুল খায়ের, বেঙ্গল ক্রিয়েশন্সের ব্যবস্থাপনা পরিচালক লুভা নাহিদ চৌধুরী, নন্দিত নির্মাতা মোরশেদুল ইসলাম, এন. রাশেদ চৌধুরী এবং নাথিং বিয়ন্ড সিনেমার পক্ষে ছিলেন পরিচালক অরিন্দম শীল। সংবাদ সম্মেলনে আরও অংশগ্রহণ করেন সঙ্গীতজ্ঞ বিক্রম ঘোষ।

এক ফ্রেমে সকলে

ওপার বাংলার সদ্যপ্রয়াত জনপ্রিয় কথাসাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্য রচিত ঢেউ আসে ঢেউ যায় উপন্যাস অবলম্বনে নির্মিতব্য বালিঘরে অভিনয়ের জন্য নির্বাচিত হয়েছেন দুই বাংলার সব জনপ্রিয় অভিনয় শিল্পীরা। আছেন আবির চ্যাটার্জি, পার্নো মিত্র, রাহুল ব্যানার্জি, কাজী নওশাবা আহমেদ, অনির্বাণ ভট্টাচার্য, নুসরাত ইমরোজ তিশা এবং আরিফিন শুভ।

শান্তিনিকেতনে একসাথে পড়াশোনা করেছিল ৭ বন্ধু। ১২ বছর পর আবারও দেখা হয় তাদের। গল্পের শুরুটা সেখানেই। ছবিটির সঙ্গীতায়োজনে থাকবেন ভারতের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ বিক্রম ঘোষ ও বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড চিরকূট। চিত্রধারণ করবেন ভারতের খ্যাতনামা চিত্রগ্রাহক সৌমিক হালদার। উভয় দেশে যৌথ প্রযোজনার সরকারি অনুমোদন সাপেক্ষে আগামী এপ্রিল নাগাদ বাংলাদেশ এবং ভারতে ছবিটির দৃশ্যধারণ শুরু হবে। পরিচালক জানান, সবকিছু ঠিকঠাক থাকলে অধিকাংশ দৃশ্যই শ্যুটিং করা হবে কক্সবাজারে।

এছাড়া সংবাদ সম্মেলনে অভিনয়শিল্পী ও কলাকুশলীদের মধ্যে উপস্থিত ছিলেন নুসরাত ইমরোজ তিশা, কাজী নওশাবা আহমেদ এবং আরিফিন শুভ । ঢাকা অ্যাটাক সিনেমার এই তারকাকে বালিঘরে দেখা যাবে  সম্পূর্ণ ভিন্নধর্মী এক চরিত্রে।

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গোয়েন্দা চরিত্র ‘শবর’ কিংবা শরবিন্দুর  বন্দ্যোপাধ্যায়ের গোয়েন্দা চরিত্র ‘ব্যোমকেশ’কে নিয়ে সিনেমা নির্মাণ করে দারুণ প্রশংসিত পরিচালক অরিন্দম শীলের হাত ধরেই আবর্ত সিনেমায় ওপারে প্রথম মুখ দেখিয়েছিলেন জয়া আহসান। তাই সবমিলিয়ে উত্তেজনা বেশ জমে উঠবে বলেই ধারণা করছে চলচ্চিত্রামোদীরা।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত অনিল বাগচীর একদিন, মেঘমল্লার ‘র মত সিনেমা নির্মাণের পর আসছে ফেব্রুয়ারিতে মুক্তি পেতে যাচ্ছে বেঙ্গল ক্রিয়েশন্‌স থেকে নির্মিত নতুন সিনেমা স্বপ্নজাল। আপাতত অপেক্ষা তবেবালিঘরের।

 

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.