গিয়াসউদ্দীন সেলিমের ‘মনপুরা’ সিনেমাটি মানুষের হৃদয় ঠিক যেভাবে ছুঁয়ে গিয়েছিলো, ঠিক একইভাবে সিনেমার গানগুলোও হয়েছিলো সুপারহিট। ফজলুর রহমান বাবুর ‘নিথুয়া পাথারে’ কিংবা চন্দনা মজুমদারের কন্ঠে ‘যাও পাখি বলো তারে’ গানের কথা-সুর এখনো মানুষের কানে বাজে। ‘মনপুরা’ সিনেমায় অর্ণবের গাওয়া ‘সোনার ময়না পাখি’ এখনো অনেকের প্লেলিস্টে শোভা পায়। সিনেমাটি মুক্তির ৯ বছর পেরিয়ে গেলেও গানগুলোর আবেদন কমেনি এক বিন্দুও। শেষ কবে কোন বাংলা সিনেমার গান এতদিন দর্শক মনে বেঁচে ছিলো তা খুঁজতে হলে হয়তো রাজ্জাক-কবরী আমলে চলে যেতে হবে!

বেঙ্গল ক্রিয়েশনসের প্রযোজনায় সেই গিয়াসউদ্দীন সেলিম যখন আবার নতুন সিনেমা বানানোর ঘোষণা দিলেন, তখন থেকেই দর্শকদের মাঝে সিনেমার গানের জন্য অপেক্ষার শুরু। কারণ, গুণী এই পরিচালক যে তার সিনেমায় গল্প, চিত্রনাট্য, কোরিওগ্রাফি, অভিনয় এসব বিষয়ের সাথে সিনেমার গানের দিকেও কোন অংশে কম মনোযোগ দেন না, তার প্রমাণ তো ‘মনপুরা’-ই। তাই, ট্রেইলার দর্শকদের সব আশা মেটাতে পারলেও, গানের তৃষ্ণাটা মেটাতে পারে নি।

‘এমন করে বলছি’ গানের একটি দৃশ্য

অবশেষে একটু দেরিতে হলেও গত পরশু ইউটিউবে মুক্তি পেলো ‘স্বপ্নজাল’ সিনেমার প্রথম গান ‘এমন করে বলছি’। আর মুক্তির সাথে সাথেই আবারো বাজিমাত! ইউটিউবে মাত্র ৪৮ ঘন্টা পেরোতে না পেরোতেই ৫০ হাজার বারের মতো দেখা হয়েছে এই গানের ভিডিওটি। গানটির কথা লিখেছেন উম্মে রায়হান মুমু। গানটির সুরকার রাশিদ শরীফ শোয়েব নিজে কন্ঠও দিয়েছেন। তার সাথে গেয়েছেন আরমিন মুসা।

সিনেমাটি যে নিখাঁদ প্রেমের গল্প তা আরেকবার মনে করিয়ে দিবে এই গানটি। পুরো গানটির চিত্রায়নেই প্রাধান্য দেয়া হয়েছে বাংলার প্রকৃতি ও নদীকে। তাছাড়া পরীমনির নতুন ‘গার্ল নেক্সট ডোর’ লুক এই গানের আরেক আকর্ষণ। সেই সাথে নবাগত ইয়াশ রোহান তো আছেনই। কালই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘স্বপ্নজাল’। তার আগে চাইলে এখনি একবার দেখে নিতে পারেন সিনেমার এই গানটি।

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.