ভালোবাসার দিনে ভালোবাসার গান

‘ভালোবাসাবাসির সাথে গানের কোন সম্পর্কই নেই’- পারবেন এ কথাটা মেনে নিতে?

কারোরই মেনে নেয়ার কথা না। কারণ সব প্রেমিক-প্রেমিকার জীবনেই এমন কিছু মুহূর্ত আছে, যে সময়টায় কোন একটা গান শুনে মনে হয়েছে ভালোবাসার মানুষের কথা। কিংবা স্কুল-কোচিং এর দিনগুলোয় যার জন্য রাত জেগে চিঠি লিখেছেন, শুক্রবার দুপুরে বিটিভির সিনেমায় কোন এক রোমান্টিক গান শুনে যার কথা হয়তো অনেক প্রেমিকেরই মনে পড়েছে। আবার প্রেম হারানোর বেদনার সময় হয়তো কিছু গান শুনে মনে হয়েছে, ‘এ তো আমার গল্পই বলছে!’ সে যাই হোক, মূল কথা হচ্ছে গানের সাথে প্রেমের একটা সম্পর্ক আছেই। আর সম্পর্ক যেহেতু আছে, সেহেতু ভালোবাসা দিবসে কিছু গান শুনতে ইচ্ছে হতেই পারে। বাংলা, ইংরেজি ও হিন্দি- তিন ভাষায় কিছু প্রেমের গান মনে করিয়ে দিচ্ছি এই লেখায়।

প্রেমের গান নিয়ে কথা হবে, কিন্তু বাংলা গান নিয়ে কথা হবে না, তা হবে না তা হবে না। তাই বাংলা গানের জুকবক্স-

যতই অপসংস্কৃতির ছোবল বলি না কেন, হিন্দি সিনেমার গান শুনতে শুনতে ভালোবাসার মানুষের কথা এক-দুইবার মাথার এদিক ওদিক উঁকি দেয়নি কখনোই- একথা কোন প্রেমিক-প্রেমিকাই বুকে হাত দিয়ে বলতে পারবেন না। তাই শুনে নিন কিছু হিন্দি নতুন দিনের প্রেমের গানও।

ইংরেজি রোমান্টিক গানের সাথে বেশিরভাগ বাঙালির পরিচয় টাইটানিক সিনেমার ‘My Heart Will Go On’ গানটি দিয়ে। আর নতুন দিনের যুগলেরা এখন মেতে আছে Ed Sheeran-এ। তাই ইচ্ছে হলে ভালোবাসার এই দিনে একবার ইংরেজি রোমান্টিক গানের দুর্দান্ত দুনিয়াটাও ঘুরে আসতে পারেন।

mm
Amit Pramanik

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.