টিএসসিতে চলছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৪’

ফেব্রুয়ারি মাস মানেই ঢাকা শহর জুড়ে উৎসব। বইমেলা, পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস থেকে শুরু করে নতুন দিনের আর্ট সামিট- সবই তো এই ফেব্রুয়ারি মাসেই। এমনই আরেকটি বেশ পুরোনো উৎসব চলছে এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গনে। ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৪’ শিরোনামের যে উৎসব শুরু হয়েছে গত ১২ তারিখ। আয়োজনে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এবারে বসেছে উৎসবের ১৭তম আসর।

গত সোমবার উৎসবের পর্দা উঠেছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ প্রদর্শনের মধ্য দিয়ে। সব মিলিয়ে এবারের আয়োজনে বাংলাদেশ ও কলকাতার সমসাময়িক ও ধ্রুপদী ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। যার মধ্যে শাকিব খানের ‘নবাব’, সালমান শাহ-মৌসুমীর ‘কেয়ামত থেকে কেয়ামত’ যেমন আছে তেমনি আছে ‘রীনা ব্রাউন’ ও ‘খাঁচা’-র মতো সিনেমাগুলোও। পাশাপাশি ওপার বাংলার আবহমান, শব্দ, মহানগরও দেখানো হবে ছ’দিন ব্যাপী এবারের উৎসবে।

চলচ্চিত্র প্রদর্শনের সময়সূচি

টিএসসি অডিটোরিয়ামে বসে মাত্র ৩০ টাকা মূল্যে টিকেট কেটে বড় পর্দায় দেখে নিতে পারেন পছন্দের সিনেমা। টিএসসি মূল গেটের সামনেই রয়েছে টিকেট বুথ। ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত টিএসসি মিলনায়তনে সকাল ১০টা, বেলা ১২টা ৪৫ মিনিট, বেলা ৩টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে বাংলা এই চলচ্চিত্রগুলো।

টিএসসি মাঠ জুড়ে পোস্টার প্রদর্শনী

চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি এ আসরে টিএসসি মাঠ জুড়ে রয়েছে পুরোনো দিনের বাংলাদেশি সিনেমার পোস্টার প্রদর্শনী, বাংলা চলচ্চিত্র বিষয়ক তথ্য উপস্থাপনা, প্রদর্শিত সিনেমাসমূহের কলাকুশলীদের সাথে মত বিনিময়সহ নানা আয়োজন। উৎসবের শেষ দিনে সমাপনী অনুষ্ঠানে এবার দ্বিতীয়বারের মতো প্রদান করা হবে ‘হীরালাল সেন পদক’। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে সেরা চলচ্চিত্রকে পুরস্কৃত করার লক্ষ্যে গত বছর থেকে এই পদকের প্রবর্তন করা হয়েছে। ১৭ ফেব্রুয়ারি তৌকির আহমেদের নির্মিত চলচ্চিত্র ‘হালদা’ প্রদর্শনের মাধ্যমে এবারের উৎসবের পর্দা নামবে।

mm
Amit Pramanik

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.