ঢাকায় অর্ধ শতাধিক দেশের চলচ্চিত্র!

চলচ্চিত্রপ্রেমীদের কাছে এক আনন্দের নাম ‘চলচ্চিত্র উৎসব’। বছর জুড়ে যে কয়টি চলচ্চিত্র উৎসবের জন্য দর্শকরা প্রতীক্ষায় থাকেন, তাদের মধ্যে অন্যতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এটি বাংলাদেশে অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। ১৯৯২ সালে প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করেছিল রেইনবো চলচ্চিত্র সংসদ। এবার এ উৎসবের ১৬তম আসর বসতে যাচ্ছে।

বিশ্ব চলচ্চিত্রের সঙ্গে স্থানীয় নির্মাতাদের পরিচয় ঘটানোর পাশাপাশি বাংলাদেশের চলচ্চিত্রে রুচিশীলতার সংস্কৃতি প্রসারে উৎসবটি নিবেদিত হয়ে থাকে। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে আগামী ১২ই  জানুয়ারি ২০১৮ থেকে শুরু হতে যাচ্ছে ‘১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, চলবে ২০ জানুয়ারি ২০১৮ পর্যন্ত। ৯ দিনব্যাপী এবারের উৎসবে বিশ্বের ৬০ দেশের ১৭০টিরও বেশি চলচ্চিত্র জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র, আলিয়ঁস ফ্রঁসেজ, বসুন্ধরার স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হবে। প্রতি বছরের ধারাবাহিকতা বজায় রেখেই  এবারও উৎসবটিতে বিভিন্ন বিভাগ রয়েছে-সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, এশিয় চলচ্চিত্র, রেট্রোস্পেকটিভ, বাংলাদেশ প্যানোরমা, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল ও শিশুতোষ চলচ্চিত্র বিভাগ। শতাধিক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার-সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসগুলোর গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ উৎসবে অংশ নেবেন।

উৎসবে জুরি হিসেবে বাংলাদেশ থেকে থাকবেন মোরশেদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ, নুরুল আলম আতিক ও বিপাশা হায়াৎ।

এদিকে ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮-এর অংশ হিসেবে অষ্টম ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে আগামী ৫ থেকে ২০ জানুয়ারি। এই কর্মশালায় দেশি-বিদেশি ৩০জন নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পাবেন। ঢাকা চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণকারী দেশি-বিদেশি প্রখ্যাত চলচ্চিত্রকার, শিল্পী, কলাকুশলী এই কর্মশালায় প্রশিক্ষণ দেবেন। এ ছাড়া, উৎসবের অংশ হিসেবে আগামী ১৫-১৬ জানুয়ারি-২০১৮ ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকম অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (IFCAB)-এর আয়োজনে এবং আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন- FIPRESCI-এর সহযোগিতায় ‘প্রথম এশিয়ান ফিল্ম ক্রিটিকস অ্যাসেমব্লি’ (AFCA) অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রের এ সমাবেশটিতে এশীয় অঞ্চলের প্রায় ২০টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র সমালোচক অংশগ্রহণ করবেন।

আপনি যদি চলচ্চিত্রের উৎসুক দর্শক হন কিংবা উৎসবে উৎসুক হন, তো গুছিয়ে ফেলুর নতুন বছরের প্রথম মাসের কাজের তালিকা। মনে করে টুকে রাখুন ডায়রিতে, হয়তো জীবনের ঘনঘটায় ভুলেও যেতে আপনার প্রিয় উৎসবটির বর্ণাঢ্য আয়োজনের কথা।

mm
Sajal Khan

Sajal Khan is a feature writer who likes to cover entertainment and cultural events.