পর্দা নামলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

গত ১২ জানুয়ারি থেকে শুরু হওয়া ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো ২০ জানুয়ারি, শনিবার। আলোচনা,  সাংস্কৃতিক পরিবেশনা এবং পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হলো এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বৃহৎ আয়োজন।  রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠানের ভেতর দিয়ে শেষ হল এই আয়োজন।

১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান অথিতি সহ সকল বিজয়ীরা

উৎসব সমাপ্তির এই দিনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এছারাও বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব নাসিরউদ্দিন আহমেদ, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তো ভিভেন্সিও টি ব্যান্ডেলিও। এবছরের উৎসবে সাতটি ক্যাটাগরিতে ২৩টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দারসিম গণহত্যা নিয়ে নির্মিত তুরস্কের চলচ্চিত্র ‘জার’। সেরা নির্মাতাও নির্বাচিত হয়েছেন তুরস্ক থেকে,  ডাহা (মোর) চলচ্চিত্রের জন্য অনুর সায়ালক।

এবারের আয়োজনে বাংলাদেশ প্যানারোমায় সেরা বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘সোহাগীর গয়না’ এবং ‘হালদা’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতা নির্বাচিত হয়েছেন তৌকীর আহমেদ।

শিশু চলচ্চিত্র ক্যাটাগরিতে বাদল রহমান পুরস্কার জিতেছে ইরানের আলী গাবাতান পরিচালিত ‘হোয়াইট ব্রিজ’। সেরা শিশু চলচ্চিত্রের পুরস্কার তুলে দিয়েছেন রাজশাহীর আড়ানীতে মাফলার উড়িয়ে ট্রেন দুর্ঘটনা ঠেকিয়ে দেওয়া দুই শিশু। স্পেশাল মেনশন ছোট ছবির পুরস্কার জিতেছে ফ্রান্স এর নির্মাতা এলিস ভিয়াল এর নির্মাণ ‘লেস বিগেরোনাক্স’। সেরা ছোট ছবির পুরস্কার জিতেছে চেক রিপাবলিকের নির্মাতা পেট্রা প্রিবোরস্কার ছবি ‘এনা’। এদিকে নারী চলচ্চিত্র বিভাগে চারটি ক্ষেত্রে পরস্কার দেওয়া হয়েছে।  সেরা নারী নির্মাতার ছবি মনোনীত হয়েছে রাশিয়ার কিরা কোভালেঙ্কোর পরিচালনায় ‘সোফিশকা’। নারী নির্মাতার সেরা প্রামাণ্য চিত্র পুরস্কার জিতেছে আফগানিস্তানের নির্মাতা ড. সারা কারিমির ‘পারলিকি’। এছারাও প্রামাণ্য চিত্রে স্পেশাল মেনশন পুরস্কার জিতেছে নরওয়ে এবং যুক্তরাজ্যেল নির্মাতা জুলিয়া দারের ছবি ‘থ্যাংক ইউ ফর দ্য রেইন’। এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বেস্ট অডিয়েন্স পুরস্কার জিতে নিয়েছে ভারতের প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের চলচ্চিত্র ‘টোপ।’

mm
Sajal Khan

Sajal Khan is a feature writer who likes to cover entertainment and cultural events.