তিন দিনব্যাপী সেলিম আল দীন স্মরণোৎসব

১৪ই জানুয়ারি নাট্যাচার্য সেলিম আল দীনের ১০ম মৃত্যুবার্ষিকী। ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার তাই তিন দিনব্যাপী সেলিম আল দীন স্মরণোৎসবের আয়োজন করেছে। ১২ থেকে ১৪ জানুয়ারি চলবে এই আয়োজন।

১২ই জানুয়ারি সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্মরণোৎসব শুরু হবে সেমিনারের মধ্য দিয়ে । সেমিনারে প্রবন্ধ পাঠ করবেন নাট্যকার মাসুম রেজা। আলোচক হিসেবে থাকবেন ইউসুফ হাসান অর্ক, সাধনা আহমেদ, মাসউদ ইমরান মান্নু, সোহেল হাসান গালিব, আবু সাইদ তুলু ও আলতাফ শাহনেওয়াজ।

আয়োজনের দ্বিতীয় দিন, শনিবার সন্ধ্যা ৭টায় থাকছে সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’। নাসির উদ্দীন ইউসুফের নির্দেশনায় নাটকটি পরিবেশনা করবে ঢাকা থিয়েটার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে এ নাটকটি।

‘নিমজ্জন’ নাটকের একটি দৃশ্য

সেলিম আল দীন তাঁর ‘নিমজ্জন’ নাটকে পৃথিবীর গণহত্যার ইতিবৃত্ত রচনা করেছিলেন। আদিমতম কাল থেকে মধ্যযুগ ও আধুনিক কালের সারা বিশ্বে ঘটে যাওয়া গণহত্যার লোমহর্ষক বয়ান তাঁর ‘নিমজ্জন’ নাটকটি। এ নাটকে একাত্তরের গণহত্যা যেমন আছে তেমনি আছে পাশ্চাত্যে হয়ে যাওয়া বিভিন্ন গণহত্যার নির্মম দৃশ্যায়নও। তথাকথিত সভ্যতা কীভাবে গণহত্যার মাধ্যমে সারা বিশ্বকে অনিশ্চিত ধ্বংসের পথে নিয়ে চলেছে, তার একটি সুস্পষ্ট ইঙ্গিত বহন করেছে দারুন জনপ্রিয় এই নাটক।

১৪ই জানুয়ারি, আয়োজনের শেষ দিনে সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন ভক্ত ও শুভানুধ্যায়ীরা। তারপর সন্ধ্যা ৭টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে মঞ্চায়িত হবে সেলিম আল দীনের আরেকটি নাটক ‘ধাবমান’।

‘ধাবমান’ নাটকের একটি দৃশ্য

শিমূল ইউসুফের নির্দেশনায় এই নাটকটিরও পরিবেশনায় থাকবে ঢাকা থিয়েটার। বৃহত্তর ময়মনসিংহের সুসং-দুর্গাপুরের বিস্তীর্ণ অঞ্চল, সোমেশ্বর নদী এ নাটকের পটভূমি। বাঙালি এবং গারো এই দুই জাতির প্রান্তিক মানুষদের জীবন নিয়েই নাটকের গল্প লিখেছিলেন সেলিম আল দীন। এছাড়াও পুরো নাটকে মানুষ ও পশুর মধ্যকার প্রেমের এক অনবদ্য চিত্র ফুটে উঠেছে।

mm
Amit Pramanik

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.