মিডিয়ার সমালোচনা-আলোচনার বছর ২০১৭

বছরের একেবারে শেষ প্রান্তে আমরা দাঁড়িয়ে আছি। সময় এসেছে ২০১৭-কে বিদায় ও ২০১৮-কে স্বাগত জানানোর জন্য। মিডিয়া জগতে ২০১৭ সালটা ছিলো সর্বাধিক ঘটনা সম্বলিত একটি বছর। পুরো বছর জুরেই ছিল নানান ঘটনা। আর তা নিয়ে আলোচনা-সমালোচনাও কম হয়নি। এই বছরটিতে মিডিয়ার তারকাদের সর্বাধিক পরিমান বিবাহ-বিচ্ছেদ এর ঘটনা ঘটেছে। এমনকি মিডিয়ার আদর্শ জুটি বলে খ্যাত তাহসান-মিথিলার বিচ্ছেদের ঘটনাটি সকলকে হতবাক করেছিলো। ভক্তদের শোকের মিছিলে ভাসিয়েছিল এই জুটির বিচ্ছেদ। এছাড়াও মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার নামে হয়েছে নানান নাটকীয়তা। আমরা এ বছর হারিয়েছি বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাককে। আর সেই হারানোর তালিকায় বছর শেষে যুক্ত হয়েছিল আরেক প্রখ্যাত লোকসংগীতশিল্পী বারী সিদ্দিকী। তবে প্রাপ্তির তালিকায় রয়েছে গুণী নির্মাতাদের বেশ কিছু চলচ্চিত্র। যা দর্শকদের মন কেড়েছে। চলুন মিডিয়ার বহুল আলোচিত বছর ২০১৭-এর দিকে একবার ফিরে তাকানো যাক।

বিবাহ-বিচ্ছেদময় বছর ২০১৭

২০১৭ সালটা মিডিয়ার সর্বাধিক বিবাহ-বিচ্ছেদের একটা বছর। এর আগে এতো বিচ্ছেদ কোন বছর কখনই হয়নি। চলুন দেখে নেয়া যাক বিচ্ছেদের রেকর্ড গড়া ২০১৭ কে!  

বিবাহ-বিচ্ছেদময় বছর ২০১৭

মিউজিক ইন্ডাস্ট্রির প্লেবয় খ্যাত হাবিব ওয়াহিদের বিচ্ছেদ দিয়ে বছর শুরু চলতি বছরে বিচ্ছেদের ঘটনা বেশি ঘটেছে  সংগীতাঙ্গনে। বছরের শুরুতেই শুনা যাচ্ছিল সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ ও তার দ্বিতীয় স্ত্রী রেহানের সঙ্গে সাংসারিক টানাপোড়ন চলছে। আর সেই গুঞ্জনটা সত্যি প্রমাণিত হয়েছিল ২০১৭-এর ২৬ জানুয়ারি সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ ও রেহানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ডিভোর্সের মধ্য দিয়ে। হাবিবের দ্বিতীয় স্ত্রী রেহান বলেছিলেন মডেল তানজিন তিশার সঙ্গে পরকীয়ার সূত্র ধরেই সংসার ভেঙেছে তাদের।

অভিনেত্রী বাঁধনও বেঁধে রাখতে পারেনি তার সংসারঃ বাঁধন ও সনেটের বিবাহ বিচ্ছেদ হয় ২০১৪ সালে । তবে তাদের বিচ্ছেদের বিষয়টি অনেকদিন গোপন ছিলো। চলতি বছরে তা প্রকাশ্যে আসে। অর্থাৎ ২০১৭-তে এসে তারা এই ডিভোর্স এর গুঞ্জনটা সত্যি করলো।

বিয়ের বছর না পেরোতেই মডেল দম্পতি নিলয় শখের বিচ্ছেদচলতি বছরের ৭ জানুয়ারি বিয়ে করেন জনপ্রিয় জুটি নিলয়-শখ। কিন্তু শখের এই সুখের সংসারে বছর না পেরোতেই ফাটল ধরেছে। হয়েছে বিচ্ছেদ।

অভিনেত্রি নোভার সংসারের আলোও নিভে যায় এ বছরঃ মডেল, অভিনয়শিল্পী ও উপস্থাপক নোভার সঙ্গে স্বনামধন্য নাট্যপরিচালক, চিত্রগ্রাহক ও নাট্যকার রায়হান খানের বিবাহ বিচ্ছেদ হয় চলতি  বছরের ২৬ আগস্ট। ঢাকা জজকোর্ট কাজি অফিসে তারা দুজনই তালাকনামায় স্বাক্ষর করেন। পারস্পরিক সম্মতিতে এই বিবাহবিচ্ছেদ হয়।

মিলার দশ বছরের প্রেমের বিয়ের বিচ্ছেদঃ ১২মে পারিবারিকভাবে প্রেমিক পারভেজ সানজারিকে বিয়ে করেন পপ গায়িকা মিলা। বৈমানিকের সঙ্গে বিয়ের চার মাস না যেতেই ভেঙে যায় তাদের সংসার। গত ১৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ডিভোর্স হয় তাদের।

অভিনেত্রী  স্পর্শিয়াও বিচ্ছেদের মিছিলে যোগ দেন চলতি বছরেইঅনলাইন শপের ভিডিওচিত্র নির্মাণের সময় বন্ধুত্ব  হয় নির্মাতা রাফসান আহসানের সাথে। এরপর প্রেম আর চলতি বছরের ২১ আগস্ট আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ ঘটিয়ে স্পর্শিয়ার স্পর্শের বাহিরে চলে গেলো নির্মাতা রাফসান।

২০১৭-তে সবথেকে বেশী আলোচিত ছিল তাহসানমিথিলার ডিভোর্সশোবিজের আদর্শ জুটি বলে খ্যাত তাহসান-মিথিলার দীর্ঘ দিনের সুখের সংসার ভেঙ্গে গেলো এ বছরেই। ২০ জুলাই তাহসান তার নিজের ফেসবুক পেজ থেকে আনুষ্ঠানিকভাবে তাদের ডিভোর্সের বিষয়টি সকলকে অবহিত করেন। এমন একটি আদর্শ ও সুখী দম্পতির বিচ্ছেদের ঘটনায় শোকের ছায়া নেমে এসেছিল ভক্তদের মাঝে। সবাইকে থমকে দিয়েছিলো এই বিচ্ছেদ।

বিচ্ছেদময়  বছরের শেষের দিকে এসে টক অব দ্য টাউন  শাকিবঅপুর বিচ্ছেদঃ ২০০৮ সালের ১৮ এপ্রিল শাকিব খান ও অপু বিশ্বাসের বিয়ে হয়। কিন্তু বিয়ের ব্যাপারটি কঠোর গোপনীয়তার মধ্যে ছিল। নানা আলোচনা সমালোচনা ও নাটকীয়তার অবসান ঘটিয়ে ২৮ নভেম্বর অপু বিশ্বাসের কাছে ডিভোর্স নোটিশ পাঠান শাকিব খান। এখন শুধু সময়ের অপেক্ষায় বিচ্ছেদ।

২০১৭ মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নামে হয়েছে নানা নাটকীয়তা

২০১৭ মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নামে হয়েছে নানা নাটকীয়তা

বছরের আরেকটি বহুল আলোচিত বিষয় ছিল মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নামক প্রতিযোগিতা। যেখানে নানা নাটকীয়তার জন্ম দেয় আয়োজক ও নির্বাচকরা। গ্র্যান্ড ফিনালেতে এসে আয়োজকদের বিচারকের ভুমিকায় দেখে সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। জান্নাতুল নাঈম এভ্রিলকে বিজয়ী ঘোষণার মধ্যে দিয়ে নাটকীয়তার শুরু আর শেষটা পুনরায় মিস বাংলাদেশ জেসিয়ার নাম ঘোষণার মধ্য দিয়ে।

২০১৭তে কিছু কিংবদন্তিকে হারিয়েছে বাংলাদেশ

২০১৭-তে কিছু কিংবদন্তিকে হারিয়েছে বাংলাদেশ

বছরে হারানোর তালিকায় অনেক মানুষই যুক্ত হয়। কিন্তু আমরা ২০১৭-তে এমন কিছু মানুষদের হারিয়েছি যা পুরণ হবার নয়। এর মধ্যে অন্যতম নায়করাজ বলে খ্যাত বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ্জাককে। ২১ আগস্ট সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি। আর বছর একেবারে শেষ প্রান্তে এসে এই তালিকায় যুক্ত হয়েছিল প্রখ্যাত লোকসংগীতশিল্পী বারী সিদ্দিকী। ২৪ নভেম্বর আমরা হারালাম এই প্রখ্যাত লোকসংগীতশিল্পীকে।

তবে  কি প্রাপ্তির তালিকায় কিছুই নেই ২০১৭ তে?

তবে কি প্রাপ্তির তালিকায় কিছুই নেই ২০১৭ তে?

২০১৭ এর দিকে ফিরে তাকালে মনে হচ্ছে প্রাপ্তির খাতা একেবারেই শুন্য। আর এমনটি মনে হওয়াটাই স্বাভাবিক। সর্বাধিক বিচ্ছেদ আর কিছু গুণী মানুষদের হারানোর বছর ছিল এটি। তবে প্রাপ্তির তালিকায় ছিল গুনী নির্মাতাদের বর্ষসেরা কিছু চলচ্চিত্র। যে সিনেমাগুলো মুক্তির আগেই হয়েছে ব্যাপক আলোচনা এমনকি হয়েছে সমালোচনাও। তবে যত যাই হোক না কেন দর্শক সিনেমাগুলো দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছে। ছবিগুলো মুক্তির দিন হলগুলোতে দর্শকদের ভিড় ছিল চোখে পরার মতো। সিনেমাগুলো বেশ কিছু রেকর্ডও গড়েছে। আর রেকর্ড গড়া সেই চলচ্চিত্রগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‘ঢাকা অ্যাটাক’, ‘ডুব’ ও বছরের শেষে মুক্তি প্রাপ্ত সিনেমা ‘হালদা’। সারা বছর জুরেই মানুষের মুখে মুখে ছিল এই সকল সিনেমাগুলোর কথা। দর্শকদের জন্য ২০১৭-এর প্রাপ্তি ছিল এসকল অসাধারণ সিনেমা।

mm
Sajal Khan

Sajal Khan is a feature writer who likes to cover entertainment and cultural events.