অর্ধেক মানবী, অর্ধেক রোবটের জন্য ১০টি প্রশ্ন

পৃথীবির প্রথম রোবট নাগরিক সোফিয়া আসছে বাংলাদেশে। হংকংয়ের কোম্পানি রোবোটিক্সের তৈরি হলেও গত বছর থেকেই সোফিয়া, সৌদি আরবের নাগরিক। বাংলাদেশের আমন্ত্রণ পেয়ে সৌদি সোফিয়াও তাই উচ্ছ্বসিত। সেই উচ্ছ্বাসও চেপে রাখেনি সে। কি? বিশ্বাস হচ্ছেনা? সোফিয়ার আগমন উপলক্ষ্যে আইসিটি বিভাগের অবমুক্ত ভিডিওটাই দেখুন

“হ্যালো বাংলাদেশ, ………… ঢাকায় ২০১৭ সালের ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেব ভেবে আমি খুবই উচ্ছ্বসিত। আমাদের এ সুযোগ দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং ইসলামী ব্যাংক বাংলাদেশকে ধন্যবাদ।”

কৃত্রিম বুদ্ধিমত্তা, মানব সভ্যতার জন্যে কতটা সুফল বয়ে আনবে তা নিয়ে পুরো দুনিয়া দ্বিধাবিভক্ত হলেও বিভিন্ন জটিল ও দীর্ঘমেয়াদি সমস্যার সমাধানে রোবটের ক্ষমতার চমৎকারিত্বে প্রায় সবাই একমত। হাতের নাগালে যেহেতু সুযোগ এসেছে তাহলে আমরাই বা বাদ যাবো কেন! জবাব যাই হোক না কেন, কৃত্রিম বুদ্ধিমত্তার বুদ্ধিমতীকে প্রশ্ন করতে তো কোনো দোষ নেই। অমন উচ্ছ্বসিত মানবী রোবটের জন্য নিচের ১০টি প্রশ্ন ঠিক করা হয়েছে, একটু চোখ বুলিয়ে নিন। এমনতো হতেই পারে আপনার প্রশ্নের সাথে মিলে গেলো আমাদের ভাবনা।

১. বাংলাদেশের নাগরিত্ব পেলে আপনি প্রথম কোন কাজটি করবেন?

২. কবে বাংলাদেশি প্রতিযোগী মিস ওয়ার্ল্ড খেতাব জয় করবে?

৩. বাংলাদেশ কবে ফিফা ওয়ার্ল্ডকাপ খেলবে?

৪. আপনি তো পরিবার সন্তান চান। জীবন সঙ্গী হিসেবে কি বাংলাদেশিকে বেছে নেবেন?

৫. সৌদি আরবের নাগরিকত্বের পাশাপাশি আপনি আর কোন কোন দেশের নাগরিক হতে চান?

৬. বাংলাদেশের রোবট হোটেলে নারী রোবটদের ওড়না পরা নিয়ে তর্ক-বিতর্কে আপনার মতামত কি?

৭. বাংলাদেশ কবে টেস্ট র‍্যাংকিয়ের এক নম্বর দল হবে?

৮. বাংলাদেশি হলে নিজের জন্য কোন নামটি বেছে নিতেন?

৯. ঢাকার যানজটের অবসান কবে হবে?

১০. বাংলাদেশ কবে বিশ্বের দুর্নীতিমুক্ত দেশের তালিকার শীর্ষে উঠবে?

আপনার সাথে হয়তো একটি প্রশ্নও মেলেনি। তাতে কি? আপনার প্রশ্নপত্র নিয়েও প্রস্তুতি নিন। সোফিয়া আসছে ৫ ডিসেম্বর। দেখা মিলবে ৬ ডিসেম্বর, ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। ওহ বলা হয়নি, সোফিয়াকে তৈরি করা হয়েছে হলিউডের লাস্যময়ী অভিনেত্রী অড্রে হেপবার্নের আদলে। রূপের ঝলকে সব প্রশ্ন ভুলে হয়তো আবার বলা শুরু করতে পারেন- অর্ধেক মানবী তুমি, অর্ধেক রোবট!!! কিন্তু ভুলেও ফটোসাংবাদিক ভাইরা উনাকে নিয়ে ঢাকার রাস্তায় ভেসপা নিয়ে বের হবেন না, বিপদ ঘটে যেতে পারে।

mm
Mohammed Faisal Haidere

Mohammed Faisal Haidere is an avid reader and likes to follow issues of public interest both national and beyond border.