‘বিসর্জন’-এ জয়ার পুরস্কার জয়

পদ্মার পাড় থেকে আহত নাসিরকে তুলে এনে বাড়িতে আশ্রয় দেয় অল্প বয়সে বিধবা পদ্মা। গল্পের শুরু এখানেই। এর আগে পঙ্গু শ্বশুরকে দেখভালের দায়িত্ব পালন করে দিন কেটে যাচ্ছিল নিরানন্দে। কিন্তু নাসিরের আগমন সবকিছু ওলট-পালট করে দিতে থাকে। একে মুসলিম, তার ওপর আবার ভারতের নাগরিক; লোক জানাজানি হলে রক্ষে নেই। এহেন সংকটের মধ্যেও পদ্মা-নাসিরের চারপাশে বেড়ে উঠতে থাকে বাঁচার নতুন স্বপ্নগুলো। স্বপ্ন পূরণে কিছু একটা বিসর্জন দিতেই হবে। কিন্তু কি বিসর্জন দেবে পদ্মা?

বিসর্জন সিনেমার একটি পোস্টার

দুই বাংলার সম্পর্ক নিয়ে নির্মিত বিসর্জন সিনেমার গল্প বলছিলাম। অনেকে হয়তো দেখেছেন সিনেমাটি; দেখে থাকলে সবাই একবাক্যে বলবেন, ধর্ম, সমাজ-সংস্কার, রাষ্ট্র ও সীমানার টানাপোড়েনকে কেন্দ্র করে চিত্রিত এ সিনেমার কেন্দ্রীয় চরিত্র বিধবা পদ্মা। আর এই পদ্মা চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য চলতি বছরের জি-সিনে সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করে নিয়েছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। আর বিসর্জন জিতে নিয়েছে সেরা চলচ্চিত্র পুরস্কার।

বিসর্জন সিনেমার একটি দৃশ্যে জয়া আহসান

মুম্বাইয়ের বিকে গ্রাউন্ডসে মঙ্গলবার সন্ধ্যায় জয়ার হাতে পুরস্কারটি তুলে দেন তামিল চলচ্চিত্র পরিচালক অশ্বিনী তিওয়ারি। পুরস্কার জয়ে বেশ উৎচ্ছ্বসিত জয়া। ভবিষ্যতে দেশের জন্য এমন আরও অনেক অনেক পদক ও সম্মান জয় করতে চান বলেও জানিয়েছেন ‘গেরিলা’-খ্যাত অভিনেত্রী জয়া।

লাল পাড় সাদা শাড়িতে জয়া আহসান

লক্ষ্য জয়ে তিনি যে অটুট অবস্থানে রয়েছেন, তার সাম্প্রতিক সাফল্যই তা জানান দিচ্ছে। জি-সিনে পুরস্কার জয়ের আগেই তার অভিনীত এই বিসর্জন সিনেমাটি লাভ করেছে ২০১৭ সালের ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কলকাতার সেরা ১০ টালিউড নায়িকার তালিকাতেও শীর্ষে আছেন জয়া। এমনকি বহুল প্রচলিত একটি অনলাইন জরিপেও তিনি কলকাতার বাকি সব লাস্যময়ী নায়িকাকে পেছনে ফেলে শীর্ষে অবস্থান করছেন।

গুণী অভিনেত্রী জয়ার জয় অব্যাহত থাকুক।