দীর্ঘ ২৭ বছর পর এফডিসিতে তারকা সন্ধান প্রতিযোগিতা!

ঢাকাই চলচ্চিত্রে তারকা সঙ্কট বহু দিন ধরে চলছে। তবুও ঘুম ভাঙ্গছিল না কর্তপক্ষের। যাক দেরিতে হলেও নিসাড় সেই ঘুম ভাঙ্গতে যাচ্ছে। এফডিসি’ র সহায়তায় নতুন তারকার সন্ধানে নামছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)১৯৮৪ সালে প্রথমবারের মতো আয়োজন করেছিলো তারকা সন্ধান প্রতিযোগিতা। এরপর ১৯৯০ সাল পর্যন্ত নিয়মিতভাবে এই প্রতিযোগিতাটি আয়োজন করা হয়েছিল। এ প্রতিযোগিতার ফটক দিয়েই দেশের রূপালি জগতে প্রবেশ করেছিলেন মান্না, সোহেল চৌধুরী, দিতি, মিশা সওদাগর, আমিন খান ও অমিত হাসানের মতো ঝলমলে দ্যুতি ছড়ানো মেধাবী শিল্পীরা।

তারকা সন্ধান প্রতিযোগিতার মাধ্যমে পাওয়া সেরা তিন অভিনয় শিল্পী- মান্না, দিতি ও মিশা সওদাগর

চলচ্চিত্র শিল্পকে সামনে এগিয়ে নিতে এমন আয়োজনের প্রশংসা করেছিল চলচ্চিত্র সংলিষ্ট সকল মহল। এরপরও গত ২৭ বছর ধরে বন্ধ ছিল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের এই বৃহৎ আয়োজনটি। অবশেষে উদ্যোগ নিয়েছে পরিচালক সমিতি।

পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, “এবারের আয়জনের মধ্যে দিয়েই আমরা আবারও নিয়মিতভাবে এই প্রতিযোগিতা আয়োজনের চেষ্টা করবো।”

এফডিসির সার্বিক সহযোগিতায় ও পরিচালক সমিতির উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার আহ্বায়ক হলেন চিত্রপরিচালক সমিতির সহ-সভাপতি মনতাজুর রহমান আকবর।

পরিচালক সমিতি, এফডিসি কর্তৃপক্ষ ও তথ্য মন্ত্রণালয় মধ্যকার একটা যৌথ সভায় অনুষ্ঠিত হবে ১৩ ডিসেম্বর। ওই সভায় প্রতিযোগিতার সার্বিক বিষয় নিয়ে কর্মপরিকল্পনা ঠিক করা হবে।

যদিও, আয়োজনটি ঘিরে ইতিমধ্যে স্পন্সরদের সঙ্গে যোগাযোগসহ নানা ধরনের প্রস্তুতিমূলক কার্যক্রম চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে নতুন বছরের জানুয়ারি মাসেই একে একে দেখা দিতে শুরু করবেন ভবিষ্যতের সম্ভাব্য তারকারা।

দেশের চলচ্চিত্র নতুন তারকাদের আলোয় আবারও রঙিন হয়ে উঠবে-এমনই আশা ও অপেক্ষায় মনটা ভরে উঠুক রূপালি আনন্দে।

mm
Sajal Khan

Sajal Khan is a feature writer who likes to cover entertainment and cultural events.