অনুরাগের নতুন ছবি মুক্কাবাজ!

ভারতের উত্তর প্রদেশের এক নিচু বর্ণের তরুণ শ্রাবণ সিং। বক্সার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করাই তার প্যাশন। বক্সিং ট্রেনিং এর জন্য সে এলাকার প্রভাবশালী ব্রাক্ষ্মণ, ভগবান দাস মিশ্রর জিমে যায়। এক পর্যায়ে মিশ্রর বাকপ্রতিবন্ধী ভাগ্নী সুনায়নার প্রেমে পরে শ্রাবণ। ব্রাক্ষ্মণ মিশ্র কোনভাবেই এ সম্পর্ক মেনে নিতে চায় না। শ্রাবণের বক্সিং ক্যারিয়ার ধ্বংসের জন্য উঠে পরে লাগে সে। অন্যদিকে নিজেকে প্রতিষ্ঠিত করা এবং সুনায়নাকে নিয়ে সংসার বাঁধার স্বপ্ন পূরণের জন্য বক্সিং কেই হাতিয়ার হিসেবে বেছে নেয় শ্রাবণ।

গল্পটা সরল করে বললে যতটা প্রেম নির্ভর মনে হয়, আসলে তা নয়। ভারতে ক্রিকেট ছাড়া অন্যান্য খেলাগুলোয় নিজেকে প্রতিষ্ঠিত করা কতটা কঠিন তাই উঠে এসেছে সিনেমার গল্পে। খেলাধুলার রাজনীতি সিনেমাটির আরেক আকর্ষণ। স্পোর্টস-ড্রামা জনরার এই সিনেমাটির গল্পের পেছনে মূলত আছেন শ্রাবণ সিং চরিত্রে অভিনয় করা বিনিত কুমার সিং। তিনি অনুরাগ কশ্যপের সাথে কাজ করেছেন এর আগেও। ‘Gangs of Wasseypur’ সিনেমায় দানিশ খান চরিত্রে তার অভিনয় অনেকেরই মনে থাকার কথা। উত্তর প্রদেশে জন্মানো এই লেখক কাম অভিনেতা বলেন, ‘এরকম অনেক ঘটনা আমি নিজের চোখেই দেখেছি। সময় গড়ালেও, গল্পগুলো আমার সাথে থেকে গেছে। তাই লিখেই ফেললাম। এমন একটা চরিত্রে আমি নিজে অভিনয় করতে চাচ্ছিলাম, আর সেটার জন্য গল্পটা নিজে লিখে ফেলাই ছিলো একমাত্র উপায়।’

মুক্কাবাজ সিনেমার একটি দৃশ্যে বিনিত কুমার সিং

সিনেমাটির করার জন্য কম পরিশ্রম করেননি বিনিত কুমার সিং। এক বছর ধরে পাতিয়ালায় বক্সিং কোচ অনুধিপ সিং এর কাছে ট্রেনিং নিয়েছেন। সুনায়না চরিত্রে থাকা জয়া হুসাইন এর সিনেমায় প্রথম অভিনয় এটি। বোবা এই চরিত্রটিকে সফলভাবে বড় পর্দায় তুলে আনার জন্য তিনিও কম পরিশ্রম করেন নি। শিখেছেন বাকপ্রতিবন্ধিদের ভাষা, তাদের সাথে সময় কাটিয়ে মূকদের শারীরিক ভঙ্গিমা আয়ত্ত্ব করেছেন। এছাড়াও ব্রাক্ষ্মণ চরিত্রে অভিনয় করেছেন জিমি শারগিল।

২০১৮ এর জানুয়ারিতে ভারতে মুক্তি পাবে সিনেমাটি। তবে ইতিমধ্যে টরেন্টো ফিল্ম ফেস্টিভ্যাল ও মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে যথেষ্ট নাম কামিয়েছে সিনেমাটি মুক্তির আগেই। ক’দিন আগে ‘Paintra’  নামে ইউটিউবে সিনেমাটির একটি গান কাম ট্রেইলারের মুক্তি দিয়েছিলেন কশ্যপ। মূল ট্রেইলার আসলো আজই। ‘Bombay Velvet’ দেখে হতাশ হওয়া কশ্যপ ভক্তরা চাইলে একনজরে দেখে নিতে পারেন সেটি। ট্রেইলার দেখে গ্যারান্টি দেয়া যায়, মুক্কাবাজ হতাশ করবে না ভক্তদের।

mm
Amit Pramanik

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.