এবারে খেলা হবে অনলাইনে, ‘প্রদর্শনী’র 

গতকাল শুরু হয়েছে এক নতুন গল্পের। সেই গল্প প্রতিবাদের, নতুন কিছু শুরুর, একদম নতুন একটা প্ল্যাটফর্মের। গতকাল ২২ নভেম্বর ছিল সেই নতুন শুরুর প্রথম দিন।

বাংলাদেশে প্রথমবারের মত শুরু হয়েছে শিল্পের অনলাইন ভিত্তিক প্রদর্শনী, ইন্সটাগ্রামে। হ্যাঁ, অনলাইন ভিত্তিক এই প্রদর্শনীর প্ল্যাটফর্ম হিসেবে বেছে নেয়া হয়েছে ইন্সটাগ্রামকে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর একটি। ‘প্রদর্শনী’র মাধ্যমে শিল্পের এমন ‘অনর্থক’ উদ্যোগের সংগ্রাহক, সম্পাদক ও তত্ত্ববধায়ক হলেন ইমরান ফিরদাউস । যিনি কিউরেটর হিসেবে শিল্পীর শিল্পকর্মের উপস্থাপনের দায়িত্ব পালন করছেন ।

‘প্রদর্শনী’ বলতে চায় তার নিজস্ব ভাষা, এই অনলাইন মাধ্যমে। যেখানে শিল্পকর্মের প্রদর্শনী শুরু হবে কেবল একটা তারিখে, গ্যালারীর দরজা খুলবার বাধ্যবাধকতা থাকবে না, রবে না বন্ধ হবার তাড়াও। ‘প্রদর্শনী’ বলতে চায় শিল্পের গল্প, যে শিল্প কোন প্রতারণার অংশ নয়। যে শিল্প বিবেককে হারিয়ে যাওয়ার পথ দেখায় না, বরং জাগিয়ে তোলে মানবিক সত্ত্বাকে। শিল্পকে জাদুর নয় বরং মানব মনের অনুপ্রেরণা, সজাগ দৃষ্টিভঙ্গির অনুষঙ্গ হিসেবে দেখবে প্রদর্শনী। তাইতো ভিন্নধারার এই প্রদর্শনীর প্রথম শিল্পী হিসেবে নাম লিখিয়েছেন সৈকত শিকদার। প্রদর্শনীর ব্যানারে শুরু হয়েছে তার নিজেরও প্রথম একক প্রদর্শনী- Television of the Rotten Soul। তার এই শিল্পকর্মগুলো কবি ফাল্গুনী রায় এর কবিতা পুস্তক ‘নষ্ট আত্মার টেলিভিশন’ থেকে অনুপ্রাণিত।

আপনার জন্য দুয়ার খোলা ইন্সটাগ্রামে। যেই সময় প্রতিদিন বয়ে চলে দু’হাত দিয়ে স্মার্ট ফোন ব্রাউজিংয়ে সেই সময়ের কোন এক ফাঁকে দেখে ফেলুন এই প্রথাবিরোধী শিল্পীর কাজগুলো। প্রথা ভাঙ্গার গল্প রয়েছে তার ১০টি কাজেই। উৎসুক আপনি? ক্লিক করুন এই লিংকে- https://www.instagram.com/prodorshonii/

এই সময়ের চলতি হাওয়ায় শিল্পী সৈকত শিকদার চলেননি। বাধা পড়েননি শুধু ক্যানভাসের গল্পে। শিল্পী শিকদারের ছবিগুলো যেন অন্তঃসারশূন্য নাগরিক জীবনের গল্প বলছে। সেখানে রয়েছে পৌরাণিক চরিত্ররা, রয়েছে মানুষের ব্যক্তি জীবনের গল্পও। সেই গল্প কিংবা কথায় ঠাঁই পেয়েছে অনেকখানি বীভৎসতার ছোঁয়া। শিল্পী শিকদার চেয়েছেন রক্ষণশীল ও প্রথায় বন্দি এ সমাজের মুখোশকে বদলে দিতে।

শিল্পী শিকদার সৈকতের ছবিগুলো আপনাকে মনে করিয়ে দেবে আমাদের চারপাশের সমকালীন অস্থিরতাকে।  যেমন এই ছবিটি-

Underground friend society- ছবিতে সমাজের গল্প

আগামী ২৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে ‘প্রদর্শনীর’ ইন্সটাগ্রাম প্রোফাইলে থাকছে শিল্পী শিকদার সৈকতের এমন আরও অনেক ছবি। দেখে নিতে পারেন যে কোন সময়ে।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.