বৃত্ত আর্টস ট্রাস্টের মাল্টিমিডিয়া আর্ট প্রদর্শনী

বর্তমান সময়টাই বলতে গেলে মাল্টিমিডিয়ার। শিল্পের শক্তিশালী মাধ্যম আর্টও এর বাইরে নয়। সমকালীন এই বাস্তবতায় বৃত্ত আর্টস ট্রাস্ট একটি সময়োচিত প্ল্যাটফর্ম, যেখানে শিল্পের চিরাচরিত বিভিন্ন মাধ্যমের পাশাপাশি ডিজিটাল মাধ্যম নিয়েও কাজ করা হয়।

শিল্পের নানা দিকগুলো অন্তর্ভুক্ত করা, বিভিন্ন মাধ্যমের শিল্পীদের কাজগুলো একীভূত করার বিষয়টিকে উপজীব্য করে বৃত্ত আর্টস ট্রাস্টের ব্যানারে ১১ তম কর্মশালা ভিত্তিক প্রদর্শনীর গত ২৫ নভেম্বর থেকে রাজধানীর গ্রিন রোডে বৃত্ত আর্টস ট্রাস্টের নিজস্ব গ্যালারিতে।

Pixelation V এবং VI এর ব্যানারে ৫ জন শিল্পী কাজ করেছেন ভিডিও আর্ট এবং ৬ জন শিল্পী কাজ করেছেন ইমেজ ম্যানিপুলেশন নিয়ে।  যদিও তাদের কাজের কোন সুনির্দিষ্ট থিম অথবা কনসেপ্ট ছিলনা কিন্তু পরবর্তীতে ভিডিও আর্টের শিল্পীদের কাজে উঠে এসেছে তাদের সমকালীন সময়ের নানা সামাজিক দিক এবং পুরোনো ইতিহাস। একই ভাবে ইমেজ ম্যানিপুলেশনের কাজ গুলোয় শিল্পীরা কাজ করেছেন তাদের আত্ম উপস্থাপনা এবং আত্মপরিচয় সংকট নিয়ে। যেটিও কাকতাল মাত্র। ২৬ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর, ২০১৬ তে আয়োজিত হয়েছিল Pixelation V এবং ১২-১৬ অক্টোবর ২০১৭ তে আয়োজিত হয়েছিল Pixelation VI -এর কর্মশালা। প্রথম দফায় কর্মশালায় অংশগ্রহণ করেছেন শিল্পী ফারাহ নাজ মুন, কায়সার আহমেদ, মোহাম্মদ আলমগীর হোসেন, মুর্শেদ জাহাঙ্গীর এবং সাদিয়া মরিয়ম। দ্বিতীয় দফায় অংশ নিয়েছেন আল-আখির সরকার, অর্পিতা সিং লোপা, সানজিদা কালাম কাকলী, লুৎফুন নাহার লিজা, মাহবুবুর রহমান, সরকার নাসরিন টুনটুন এবং শিমুল চৌধুরী। তাদের সকলের শিল্পকর্মগুলো নিয়েই এই প্রদর্শনী।

Point of View

‘আমাকে বুলেটবিদ্ধ করো, আমাকে রক্তছাপে ভরিয়ে তোলো, আমাকে স্বাধীনতা দাও’- কবিতার এই চরণ অনুপ্রাণিত শিল্পী ফারাহ নাজ মুনের মাল্টিমিডিয়া শিল্পকর্ম Point of View. ৩ মিনিট ২১ সেকেন্ডের এই ভিডিও আর্টে শিল্পী সমকালীন সময়ের গহ্বরের সামাজিক-রাজনৈতিক ঘটনার আবহে সব সময় আক্রান্ত হওয়ার লুকায়িত ভয়কে ধারণ করেছেন।

Point of View

শিল্পী ফারাহ নাজ তার চারপাশের সমাজ এবং লিঙ্গ বৈষম্য নিয়ে কাজ করেন। তার কাজের মাধ্যমগুলোর মধ্যে রয়েছে ভিডিও আর্ট, পারফরম্যান্স আর্ট, ইন্সটলেশন এবং সাইট স্পেসিফিক আর্ট।

Time Recall The Memories

ভিজুয়্যাল আর্টিস্ট হিসেবে বিভিন্ন কর্মশালা এবং প্রদর্শনীতে  অর্পিতা সিং লোপা কাজ করছেন ইমেজ ম্যানিপুলেশন নিয়ে। এই প্রদর্শনীতে আমাদের চিরচেনা লুডুর বোর্ডে ঠাঁই পেয়েছে জীবনের নানান গল্প।

Time Recall The Memories

জীবন মানেই অনিবার্য পরিবর্তনই চিরন্তন। সেই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে আমরা পেছনের সময়কে স্মরণে রেখে ভবিষ্যতের স্বপ্ন দেখে পথ চলি। পথ চলার এই খেলা চলতে থাকে প্রতিনিয়ত। আর এই খেলায় আমরা শুধু সময়ের ভ্রমণ সঙ্গী; খেলার রোজকার বাস্তবতায় প্রতিনিয়ত বেঁচে থাকার প্রয়াসে বদলে যাই আমরা।

আঙ্গিকতা বিচারে বৃত্ত আর্টস ট্রাস্ট প্রথম ভিডিও আর্টের কর্মশালা আয়োজন করেছিল ২০০৬ সালে। তারই ধারাবাহিকতায় পরবর্তীতে শুরু হয় ইমেজ ম্যানিপুলেশনের কর্মশালা। ধারাবাহিক এই কর্মশালার কাজগুলো পরবর্তীতে ঠাঁই পায় তাদের প্রদর্শনীতে। চলতি প্রদর্শনীর শেষ দিন ২৮ নভেম্বর।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.