#metoo ঢেউয়ে ভেসে গেল তাসের ঘর

কেউ কাউকে ভালোবেসে যদি বলে I love you, তবে প্রত্যাশিত উত্তরটি হওয়া চাই love you too। তবে ভালোবাসার সম্মতিতে চলন রয়েছে Me too বলবারও। সেই Me too কিছুদিন আগে ঝড় তুলেছিল মার্কিন অভিনেত্রী অ্যালিসা মিলানো’র টুইটের হ্যাশট্যাগে। এরপর তো সুনামিই বয়ে গেল স্যোশ্যাল মিডিয়ায়।

ধণ্যি মেয়ে অ্যালিসা মিলানো

আমেরিকান এই অভিনেত্রী নিজের যৌন হয়রানির তিক্ত অভিজ্ঞতার বহিঃপ্রকাশের মাধ্যম হিসেবে বেছেছিলেন টুইটারকে। হেতু ছিল হলিউডের গণ্যমান্য প্রযোজক হার্ভে ওয়েনস্টাইনের সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার হওয়ার ঘটনা সবার সাথে শেয়ার করা। অ্যালিসা নিজের টুইটে লিখেছিলেন, কেউ যদি সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার হয়ে থাকেন তাহলে রিটুইট করুন #metoo লিখে। আর সাথে সাথে হলিউডকেন্দ্রিক অনেক নারীরাও রিটুইট করা শুরু করেন। বেরিয়ে আসে একে একে অনেকগুলো থলের বিড়াল।

সে ঝড়ে নতুন নতুন সেক্সুয়াল প্রিডেটরের নাম যোগ হতে হতে তালিকাই এখন পরিণত হয়েছে আস্ত এক মহাসমুদ্রে। যে লিস্টে এমনকি নাম উঠে গেছে সজ্জন বলে পরিচিত ৯৩ বছর বয়সী সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ বুশেরও। অপ্রত্যাশিত অসময়ের এই টুইট আর সেক্সুয়াল হ্যারাসমেন্টের শিকার-স্বীকারোক্তির বন্যায় উঠে এসেছে আরও কদর্য-নোংরা কিছু বিষয়ও! সামনে এসেছেন অনেকেই। বলছেন তাদের শিকারে পরিণত হওয়ার গল্প। নতুনতম অভিযোগের তীর উঠেছে দু’বার অস্কার আর টোনি অ্যাওয়ার্ড জয়ী হাউজ অফ কার্ডসের কেভিন স্পেসির দিকে। কেননা ডিসকভারি চ্যানেলের সাবেক শিশু তারকা অ্যান্থনি র‍্যাপও অণুপ্রাণিত হয়েছেন #metoo. থেকে। অপ্রাপ্তবয়স্ক অবস্থায় কেভিন স্পেসির দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি। সেসময় র‍্যাপের বয়স ছিল ১৪ বছর।

অপ্রাপ্তবয়স্ক অবস্থায় যৌন হয়রানির শিকার হয়েছিলেন র‍্যাপ

যদিও নতুন টুইস্ট হলো কেভিন স্পেসি দায় এড়িয়েছেন, বলেছেন ৩০ বছর পুরোনো সে ঘটনা তার বিলকুল মনে নেই আর যদি র‍্যাপের কথা সত্য হয়ে থাকে তাহলে নিশ্চয়ই তিনি সেসময় মদ্যপ অবস্থায় ছিলেন। যদিও সে বিষয়টা টুইট করেছেন বেশ কায়দা করেই। গল্প কিন্তু থামেনি। প্রিডেটরের খাতা থেকে নিজের নাম কাটানোর পাশাপাশি, স্পেসি প্রথমবারের মতো নিজের ব্যক্তিগত জীবনের প্রসঙ্গ টেনেছেন। বর্তমানে যে সমকামী হিসেবে জীবনযাপন করছেন– বলেছেন সেটাও।

কেভিন স্পেসির টুইট

যদিও নিজের দায় এড়াতে ব্যক্তিগত যৌনজীবনকে ঢাল হিসেবে ব্যবহার করায় চটেছেন সমকামীদের অধিকা্র আন্দোলনের নেতারা। তাদের বক্তব্য, ‘সেক্সুয়াল অ্যাসল্ট আর সেক্সুয়াল ওরিয়েন্টেশন এক না। স্পেসি, শাক দিয়ে মাছ ঢাকছেন।’

অভিযোগ, আলোড়ন, ঢেউ অথবা সুনামি সব কিছুর শেষ হচ্ছে অন্য এক খবরে। র‍্যাপের অভিযোগের ভিত্তিতে এবার মাঠে মারা যাচ্ছে সবার প্রিয় হাউজ অফ কার্ডস র সিক্স সিজন। কেভিন স্পেসি-রবিন রাইট অভিনীত এই দর্শক নন্দিত সিরিজটি আপাতত স্থগিত করেছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। সেভেন , ইউজুয়াল সাসপেক্টস আর আমেরিকান বিউটি  খ্যাত কেভিন স্পেসির তাসের ঘর ভাসলো অদ্ভুত ভাবে, বেশ অদ্ভুত সময়ে। প্রতিবাদের জল গড়ালো শেষমেশ অনেক দূর পর্যন্ত।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).