নদী আর সম্পর্কের গল্প নিয়ে আসছে হালদা

তৌকির আহমেদ পরিচালিত ‘হালদা” সিনেমার টিজার প্রকাশিত হয়েছিলো দিন তিনেক আগে। গতকাল ইউটিউবে সিনেমাটির ট্রেইলারও প্রকাশিত হলো। সাড়াও আছে বেশ ভালো। এখন অবধি ৯১ হাজার বারের বেশি দেখা হয়েছে ট্রেইলারটি। দুই দফায় পোস্টার প্রকাশের পর মুক্তি পেয়েছিল নোনাজল  শিরোনামে সিনেমার প্রথম গান। দর্শকপ্রিয়তা পেয়েছে সে গানটিও। সেই ধারাবাহিকতায় ট্রেইলার নিয়েও সকলের আগ্রহের কমতি নেই।

হালদা নদী ও সেখানকার প্রান্তিক মানুষের জীবনই সিনেমার বিষয়বস্তু। মাছের প্রজননক্ষেত্র হিসেবে পরিচিত এই নদী ও তীরবর্তী মানুষের জীবনের জটিলতা নিয়ে তৈরি সিনেমাটির গল্প লিখেছেন আজাদ বুলবুল। চিত্রনাট্য তৈরি করেছেন পরিচালক নিজেই। দেশের প্রেক্ষাপটে নদীকে ঘিরে আরও একটি ছবি। দেখা যাক অপেক্ষার জল কোথায় গড়ায়?

চলচ্চিত্রটির প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা। অনেকদিন পর বড়পর্দায় দর্শক জাহিদ হাসানকে দেখবে খলচরিত্রে। তিশা-মোশাররফ করিম এর আগেও জুটি বেঁধে কাজ করেছেন, ছোটপর্দা অথবা বড়পর্দা দু’জায়গাতেই। দর্শক গ্রহনও করেছে তাদের বেশ। বরং খলনায়কের সাথে জুটিতে কেমন রসায়ন হয় সেটিই দেখবার বিষয়। আলোচিত ডুব  এর তিশা নাকি হালদা র তিশা? কাকে বেশি হাততালি দিচ্ছেন আপনি? পরপর দুই মাসে দুটি সিনেমা, দুজন আলোচিত এবং প্রশংসিত পরিচালকের সিনেমায়। তিশার সিনেমা ক্যারিয়ার বেশ রমরমা বলতে পারেন।

সিনেমাটিতে এছাড়াও আছেন দিলারা জামান, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী ও রুনা খান। ফজলুর রহমান বাবু যে তার অভিনয় ঝলক নিয়ে আসছেন সে নিশ্চয়তা থাকছে বটে। ছবিটির সংগীতায়োজন করেছেন চিরকুট ছেড়ে আসা পিন্টু ঘোষ। তাই আলোচনার বিষয় হতে পারে হালদা র গানগুলিও।

চলুন, এবার ট্রেইলারটিকে এবার একটু ভেঙ্গেচুরে দেখা যাক।

পুরো ট্রেইলার জুড়েই হালদা নদী ও তার তীরবর্তী অঞ্চলের প্রাকৃতিক পরিবেশকে দেখানো হয়েছে  চমৎকার  সব ফ্রেমে। তাছাড়া, পুরো গল্পের মূল চরিত্র তো এই নদীই। তাই, বারবার নদীকে দেখাতে কার্পণ্য করেন নি তৌকির।
নদী তীরবর্তী মানুষের রোমান্টিসিজম কি করে নদীকেন্দ্রিক হয়েই গড়ে উঠে তাই দেখা যাচ্ছে ট্রেইলারের এই অংশটিতে। সাথে আছে হালদার অপার সৌন্দর্য্য।
গল্পের মূল উপজীব্য যে মাঝিদের জীবনাধারণ  আর হালদা নদীর গল্প তা ট্রেইলারেও বেশ ভালোভাবেই ফুটিয়ে তুলেছেন তৌকির। ছোট্ট এই ২ মিনিটের ট্রেইলারেই মাঝিদের মাছ ধরা, নৌকা বানানো, এধরনের বিষয় উঠে এসেছে।
চিরায়ত বাংলার নৌকাবাইচ, বলীখেলা এগুলোও আছে ট্রেইলারটিতে।
 
ত্রিভুজ প্রেমের একটা গল্পের সম্ভাবনাও রয়েছে সিনেমাটিতে। ট্রেইলারে খল চরিত্রে জাহিদ হাসান কে দেখে সবারই ভালো লাগবার কথা। এভাবে এর আগে তাকে খুব বেশি দেখা যায়নি।

ডিসেম্বরের ১ তারিখেই মুক্তি পাচ্ছে হালদা। তৌকিরের আগের ছবি ইমপ্রেস প্রযোজিত ‘অজ্ঞাতনামা’ দেশে-বিদেশে প্রশংসিত হলেও, প্রচারণার অভাব নিয়ে কথা বলেছিলেন অনেকেই। হালদার ক্ষেত্রে তেমনটা যে ঘটবে না, তা তৌকির পোস্টার রিলিজের সময়েই বলেছিলেন। ঠিক পথেই আছেন তিনি, তা এই ট্রেইলারই প্রমাণ করে দেয়। বাংলাদেশের সিনেমার সুদিন চলছে বলা যায়। গেল অক্টোবরে দুইখানা আলোচিত সিনেমার মুক্তি, আবার ডিসেম্বরটাও বেশ জমবে বলে হাওয়া জানান দিচ্ছে।

mm
Amit Pramanik

Amit Pramanik, a learner and a traveler who loves to explore this planet through his writings.

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).