বিপিএল আলাপ, প্রচারণার মাঠে

দেশের ক্রিকেটে গেল কয়েক বছর থেকেই বিপিএল হয়ে উঠেছে প্রাণের আসর। ৫ম বারের মত আয়োজিত এই আসর যেন পরিপক্ক হয়ে উঠেছে আরও নানা রঙ নিয়ে। কেবল আন্তর্জাতিক ম্যাচ ছাড়াও মানুষ মেতে উঠছে ঘরোয়া ক্রিকেট নিয়ে। ঘরে-বাইরে বাড়ছে ক্রিকেটের আলোচনা।

এরই মাঝে মাঠে গড়িয়েছে এবারের আসরের খেলা। মাঠের খেলায় জয়-পরাজয়ের একটা হিসাব হবে সে তো নিশ্চিত। কিন্তু প্রচারণা নিয়ে যেই লড়াই চলছে তার গল্পও কিন্তু কম জমজমাট নয়। প্রতিটি দলই এবার নিজেদের আরও গুছিয়ে   মাঠে নেমেছে। সে কেবল খেলার মাঠেই নয়, দর্শকের কাছে পৌছানোর নতুন সব কৌশলও হাতে নিয়েছে তারা। প্রচারণায় নতুন কিছুর যোগান দিতে তাদের আগ্রহের যে কমতি নেই তা প্রকাশ্য। মোটামুটি সকল প্রচারণার সোশ্যাল মিডিয়া কেন্দ্রীক। ফেসবুকের অফিসিয়াল পেইজ অথবা ইউটিউব চ্যানেল সবদিকেই শতভাগ সরব দলগুলো।

ক্রিকেটকে ভালোবেসে পুরোনো গান ভুলে যান এবার। এরই মাঝে ৩টি দলের থিম সং পৌঁছেছে দর্শকের কাছে। দলীয় একটি ছবি, কিছু টিম ম্যানেজমেন্টের খবরাখবর নিয়েই থেমে যাওয়ার উপায় নেই আপনার। বরং পদে পদে বিপিএলের উত্তাপ ছুঁয়ে যাবে আপনাকেও।

চলুন এবার কিছু আলাপ করি প্রচারণার দারুণ সব নমুনা নিয়ে।

ঢাকা ডায়ানামাইটস

ঢাকা ডায়ানামাইটস ২০১৬’র বিপিএলের মত থিম সং নিয়ে মাঠে নামেনি এবার। তবে তাদের ফেসবুক পেইজে দেখা মেলে সেই গলির ক্রিকেটের গল্প। এই ইট-কাঠের ঢাকা শহরে এইতো ছিল ক্রিকেট, গলিতে গলিতে পাড়ার ছেলেদের খেলা। বলের আঘাতে ভেঙ্গে যাওয়া কারোর বাড়ির কাঁচ। আর মুহুর্তে সেই দামাল ছেলেদের কাঁচুমাচু মুখ।

পাড়ার গলিতে ঢাকার ক্রিকেট

চিটাগাং ভাইকিংস

চিটাগাং ভাইকিংস ২০১৫ সালেই ঝলক দেখিয়েছিল তাদের থিম সংয়ের। চট্রগ্রামের সব তারকা গায়ক হাজির হয়েছিলেন এক গানেই। ঘরের ছেলে তামিম ইকবাল এবার কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে খেলছেন বলেই কিনা তারা খানিকটা নীরব? তবে নতুন কিছু রয়েছে তাদের ছোট্ট ঝুলিতেও। এভাবে ছবিতে ছবিতে কুইজ তৈরি করেছে দলটি। কে এই প্রিয় খেলোয়ারটি? বলতে পারেন কি? আর হ্যাঁ, দলের তারকামুখ তাসকিনের বিয়ের শুভেচ্ছা জানাতে কিন্তু ভুল করেনি তারা।

কে রয়েছে ছবিতে? বলতে পারেন কি?

রাজশাহী  কিংস

রাজশাহী রাইডার্স বেশ খুশি তাদের ঘরের খেলোয়াড় মুশফিককে পেয়ে। দলের বিভিন্ন খবর, প্রাকটিসের আপডেট অথবা দলীয় ছবি প্রকাশই শুধু নয়, তারা তাদের অফিসিয়াল পেইজে উন্মুক্ত করেছে টিমের ছবি তোলার সময়ে ক্যামেরার পেছনের গল্পও।

বিহাইন্ড দ্য সিন

আবার দর্শক বিনোদন মাথায় রেখে প্রকাশ করেছেন ছোট দৈর্ঘ্যের পাঞ্জা লড়াইয়ের ভিডিও। প্রিয় তারকা খেলোয়াড়কে দর্শকের কাছাকাছি টানতে বায়নার যেন শেষ নেই তাদের কারোর।

তারকার লড়াই

খুলনা টাইটানস

বিপিএলের সবগুলো দল থেকে এগিয়ে খুলনা টাইটানস। নিজেরদের ঐতিহ্য আর দলের জন্য ভালোবাসা মিলিয়ে গানের কথা সাজিয়ে থিম সং রিলিজ করেছে সবার আগে। এছাড়াও প্রচারণার জন্য খুলনা বিভাগীয় শহরের কাছাকাছি জেলা শহর গুলোতেও ‘রোড টু বিপিএল’ শিরোনামে ঢু দিয়েছে তারা। প্রচারণার তালিকা থেকে বাদ যায়নি ঢাকা শহরের উল্ল্যেখযোগ্য জায়গাগুলিও।

যাত্রা যখন প্রচারণার-

যাত্রাপথের তালিকা

রয়েছে খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে ভিডিও-

এক চিলতে ভিডিও ক্লিপিংসের স্থিরচিত্র

সিলেট সিক্সার্স

সিলেট সিক্সার্সের থিম সং রিলিজ পেয়েছে বিপিএলের চলতি হাওয়ায়। প্রিয় তারকার সাথে র‍্যাপিড ফায়ার রাউন্ড, টিমবাসের ফুরফুরে হাওয়ার চিত্র প্রকাশ করছে তারাও। পাশাপাশি রয়েছে সিলেটের প্রবাসীদের পাঠানো নানা শুভেচ্ছা বার্তাও। কারণ প্রবাসে বসবাসের দিক থেকে রয়েছে সিলেটীদের পুরোনো খ্যাতি।

দেখতে চান শুভেচ্ছা বার্তা?

থিমসংয়ের ভিডিওতে প্রাধান্য পেয়েছে সিলেট শহরের দারুণ সব ফুটেজ। চা বাগানের ফাঁকে ক্রীড়াপ্রেমীদের মিছিল মুগ্ধ করবে আপনাকেও।

চা বাগানের ফাঁকে ক্রিকেটের জন্য ভালোবাসার মিছিল।

রংপুর রাইডার্স

রংপুর রাইডার্স গত ৬ নভেম্বর রিলিজ করেছে তাদের দলীয় থিম সং। অন্যদলগুলো থেকে একটু ভিন্ন পথে হেঁটেছে তারা। রংপুর রাইডার্সের জন্য গান গেয়েছে জনপ্রিয় ব্যান্ড দল শুন্য। স্থানীয় ভাষা ‘জাগো বাহে, কোন্ঠে তোমরা সবে’ দিয়ে গানটির কথা লিখেছেন তানভীর চৌধুরী। দলটিতে এবার আইকন খেলোয়ার হিসেবে আছেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দেখা যাক তার হাত ধরে কতটুকু হাসি ফোটে  সমর্থকদের মুখে।

বাংলাদেশের আলোচিত ইস্যু, তিস্তার পানি দেখতে পাবেন বেশ ক’বার, গানের ভিডিওর নানা অংশে।

তিস্তা ব্রীজ

কুমিল্লা ভিক্টরিয়ানস

গেল বছরগুলিতে কুমিল্লা ভিক্টোরিয়ানস আলোচনায় ছিল মাশরাফিকে নিয়ে। সাথে দলের মালিকদের একজন নাফিসা কামালও বেশ আলোচনায় থাকেন বিপিএল আসরে! এছাড়াও  চ্যাম্পিয়নের তকমাও রয়েছে দলটির সাথে। মাঠে আছে তারাও। খানিকটা অন্যভাবে-

জানেন কি?

আয়োজন আরও আছে। তাদের আইকন খেলোয়াড় তামিম ইকবালেরর ইমেজ দিয়ে তৈরি করেছে GIF ইমেজ। এবার ঠিকঠাক তামিমকে সেট করুন সীমারেখার মাঝে। কি? বিপিএল জোয়ারে?

পারছেন তো?

জয়ী দলের সাথে দেখা হতে অনেক সময় বাকি। তারচেয়ে বরং ভালোবাসুন নিজের দলকে। দেখা হবে বিজয়ে, প্রিয় দলের সঙ্গে।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.