দ্বিতীয় দিনের পথচলা, আসর জমেছে বেঙ্গল বই – এ।

সর্বস্তরের মানুষের সাথে মেলবন্ধন তৈরির লক্ষ্যে বেঙ্গল বই-এর যাত্রা শুরু হয়েছে গত ১৪ নভেম্বর। বেঙ্গল বই  তাদের উদ্বোধনী অনুষ্ঠানমালার আয়োজন করেছে ৫ দিন ব্যাপী। প্রতিটি দিনই সাজানো হয়েছে বিভিন্ন আঙ্গিকে। রয়েছে সকলের জন্যই নানা আয়োজন। গতকাল ছিল এই আয়োজনের দ্বিতীয় দিন।

খেলায় ব্যস্ত প্রবীণরা।

দ্বিতীয় দিনের শুরু হয়েছিল অগ্রজদের জন্য গান, গল্প, আড্ডা দিয়ে। গান পরিবেশন করেন বয়স্বী কল্যাণ সমিতির সদস্যবৃন্দ। শুধু গানই নয়, তাদের জন্য আয়োজন করা হয়েছিল বিভিন্ন মজার খেলার।

বক্তব্য রাখছেন অ্যাডভোকেট সুলতানা কামাল

তাদের আয়োজনের শেষে বক্তব্য রাখেন দ্বিতীয় দিনের অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল। অগ্রজদের জন্য বেশ উপভোগ্য একটি দিন ছিল বেঙ্গল বই– এ।

রবীন্দ্র সংগীত পরিবেশন করছেন মিতা হক

এখানেই শেষ ছিল না অগ্রজদের জন্য বেঙ্গল বই-এর আয়োজন। তাদের জন্য সব শেষে রবি ঠাকুরের গান পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক। গান-গল্প-আড্ডায় বেশ আনন্দময় ছিল অগ্রজদের এই দিন, বেঙ্গল বই-এর চত্বরে।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান

প্রথম দিনের মত দ্বিতীয় দিনেও ছিল বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। সন্ধ্যায় আলী আনোয়ারের প্রবন্ধ-সংকলন সাহিত্যের বিরল আঙিনায়  বইটির মোড়ক উন্মোচন করেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ। লেখক ১৯৭৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তার আন্তর্জাতিক সাহিত্যের পর্যবেক্ষণ এবং দেশীয় ঐতিহ্য, সংস্কৃতি সাহিত্য মূল্যায়নের নানা দিক লিপিবদ্ধ করেছেন বইটিতে।

দিনের শেষ পরিবেশনা

দিনের সর্বশেষ আয়োজন ছিল শিপ্লী মনিরুজ্জামানের স্যাক্সোফোন পরিবেশনা। বেঙ্গল বই-এর দ্বিতীয় দিনের আসরের সমাপ্তি হয় এখানেই।