ভালোবাসার শিরোনামহীন

অস্থির সময়ে আরও এক অস্থিরতার ঝড়। জনপ্রিয় ব্যান্ড দল শিরোনামহীন এ আর গাইবেননা দলটির মূল ভোকাল তানজির তুহিন। গত কয়েকদিন ধরে তাদের নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়ালে অথবা পত্রিকার পাতায় এই নিয়ে সরগরম খবরে তুমুল ঝড় চলছে সর্বত্র । সবচেয়ে বড় ঝড় বইছে শ্রোতাদের মনে। কোন পথে হাটবেন তারা? প্রিয় ব্যান্ড দল নাকি প্রিয় গায়ক? দ্বিধায় রয়েছেন সকলেই। অনেকেই ফিরে পেতে চান সবাইকে এক সাথে।

তানজির তুহিন

হৃদয়ে তোলপাড় তোলা এই ঘটনার পর কি ভাবছেন শ্রোতারা? শিরোনামহীনের এর কোন গানটি আপনার পছন্দের? তানজির তুহিন চলে গেলে কি মিস করবেন ? জানিয়েছেন আপনাদের মতই কয়েকজন-

– আমার পছন্দের গান জাহাজী। রাতের বেলা বাসে করে ঝিমুতে ঝিমুতে বাড়ি ফেরার পথে কিংবা কোথাও যেতে যেতে জাহাজী বহুবার শুনেছি। গানের কথা গুলা শুনলে রিলেট করতে পারি নিজের সাথে আর ঢাকা শহরের আরও দশজন মানুষের সাথে। এরকম খুব কম গানই আছে।শিরোনামহীনের কনসার্ট জীবনে তিনবার দেখেছি। তিনবারই তুহিন ভাই ছিল স্টেজের লাইফ। তুহীন ভাইয়ের স্টেজ পার্ফরম্যান্সের কারণেই ভার্সিটির শেষ দিনের কনসার্টটা আলাদা জায়গা করে নিয়েছিল মনে। সে না থাকা মানে আমার কাছে শিরোনামহীনেরই অস্তিত্ নাই।

  • বাসিতুর রহমান চৌধুরী, বর্তমানে জার্মানীতে অধ্যয়নরত প্রকৌশলী


– আমার পছন্দের গান বাংলাদেশ। আর দশটা দেশাত্ববোধক গানের চেয়ে কিছুটা আলাদা ধাচের বলেই গানটি ভাল লাগে। কী সুন্দর করে দেশ মাতৃকার সৌন্দর্যের প্রতি ভালবাসা ফুটিয়ে তোলা হয়েছে। সাথে তুহিন ভাই এর দরদ ভরা কন্ঠে দেশের প্রতি অন্যরকম এক ভালোবাসা জন্মায়। সেই সাথে বাঁশির ব্যবহার গানটাকে আরো বেশি প্রাণ দেয়। আর তুহিন ভাই ছাড়া শিরোনামহীন হবেনা । উনার মতন ফ্রন্টম্যান শিরোনামহীন আরেকজন পাবেনা, কোনদিন ও না। শিরোনামহীন হয়তো ভাঙবে না, কিন্তু আগের মতন প্রাণবন্ত পারফরম্যান্স আর দেখতে পারবোনা আমরা।

  • পেহনাজ উপমা, বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ, Hungry Naki ।


– পছন্দের গান বন্ধ জানালা, গানের লিরিক আর সঙ্গীতায়োজন এক কথায় অসাধারণ। দাসত্ব থেকে মুক্তি পেতে চাওয়ার এক প্রবল আকুতি আছে গানটায়। আর শিরোনামহীনের গানগুলো বেশিরভাগ ক্ষেত্রেই ভাল লাগার কারন সারদ, ব্যাঞ্জো, মন্দিরা এসব বাদ্যযন্ত্রের সাথে রক ইন্সট্রুমেন্ট গুলার যে মিশ্রণ ঘটিয়ে আলাদা এক প্রকার আবেদন আনার জন্য।আর শিরোনামহীন এর গান শুনলে তো তুহিন ভাই এর চেহারা সবার আগে ভেসে উঠে। মনে হয় যেনো উনই সামনে গান গাইছেন। শিরোনামহীনের গান তুহিন ভাই ছাড়া আর কারো কন্ঠেই মানাবে না। উনার স্টেজ পারফরম্যান্স আর অসাধারন গায়কী মিস করবো।

  • মাহমুদ অনিক, ব্যবসায়ী।


– পছন্দের গান শহরের কথা  । জীবনের মানে খুঁজতে শহরে পাড়ি জমায় প্রান্তিকের মানুষেরা। কিন্তু দিন শেষে কি পায় তারা? ভিড়ের ঠেলায় নিজেকে হারিয়ে ফেলে? অথবা সরু হয়ে যাওয়া রাস্তায় দালানের ফাঁকে এক চিলতে চাঁদের আলো দেখে কাটিয়ে দেয় রাত? এই শহরের গল্প জেনেছিলাম শিরোনামহীনের গানের লাইনে। নির্মম এক আবেগ ঠাঁই পেয়েছিল সুরে সুরে, গানের কথায় আর সপ্ন ভঙ্গের গল্পে। সবচেয়ে পছন্দের লাইন  “শহর মানেই গ্রামের গল্প” ।  শহরের সবজান্তা মানুষদের  আড্ডায় আর ভাষায়  বারবার যেন গ্রামের গল্পই ঘুরে ফিরে আসে। এমনই এক গানে কন্ঠ দিয়েছেন তুহিন। শিরোনামহীনকে আলাদা করে ফেলা যায় একমাত্র তুহিনের কন্ঠ দিয়ে। তুহিন ভাই আর শিরোনামহীনের সুন্দর ভবিষ্যত কামনা করছি।

  • জিয়াদ তাহের, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, বেঙ্গল ফাউন্ডেশন ।


– আমার পছন্দের শিরোনামহীন এর গান হচ্ছে হয়না । শিরোনামহীনের সব গানই কম বেশি ভাল লাগে। তবে এই গানটির বিশেষ ভাল লাগার কারন গানটির লিরিক। প্রকৃতির নানা রূপের সাথে মনের যে উথালপাতাল অবস্থার সম্মেলন ঘটানো হয়েছে লিরিকে – সেটা বেশ মনে ধরার মতন।

আর তুহিন ভাই চলে যাওয়াতে আমি আলাদা করে কিছু বলার পক্ষপাতী নই। এটা তাদের ব্যক্তিগত ব্যাপার। এ নিয়ে এতো আলোচনারও কারণ দেখিনা। এমন নয় যে তুহিন ভাই দুনিয়াতে নেই বা শিরোনামহীন ব্যান্ড ভেঙ্গে গেছে। এমন ও হতে পারে ব্যক্তিগত ব্যাপার গুলো উনারা নিজেরাই নিজেদের মতন ঠিক করে ফেলবেন। এবং এ যাবৎ যত গান সবই তো তুহিন ভাই এর গলাতেই রেকর্ড করা হয়েছে। গান গুলি তো আছেই, হারিয়ে যায়নি।

  • মুস্তাকিম আহমেদ সানি, প্রকৌশলী ।

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).