ঈদের বাছাই পাঁচ টিভি নাটক

ঈদের নাটক মানেই বিশেষ কিছু। অর্থ্যাৎ সময় নিয়ে, ভেবে চিন্তে, দুই তিন মাস ধরে পরিকল্পনা ও বাছাই করে নির্মিত নাটক। যেখানে বিজ্ঞাপনদাতা, বিজ্ঞাপনী সংস্থা, টেলিভিশন চ্যানেল, লেখক, পরিচালক, প্রযোজক সবার মিলিত শ্রম থাকে। তাই দর্শকও মুখিয়ে থাকে ঈদের নাটক দেখার জন্য। সাত দিনে শয়ে শয়ে নাটক প্রচারিত হয় টেলিভিশনে।টিভিতে সময়মত দেখতে না পারলে আছে অনলাইন। এখন প্রায় সব টিভি নাটকই অন এয়ার হয়ে যাওয়ার পর অনলাইনে পাওয়া যায়। এতসব নাটকের ভীড়ে ভালো নাটকের শর্টলিস্ট করা দুরুহ ব্যপার। কারণ সব নাটক তো আর এক বসায় দেখে ফেলা সম্ভব নয়। তারপরও কিছু নাটক নিজগুনেই আলোচনায় চলে আসে। দর্শকরা ভালো লাগা থেকেই এসব নাটক সম্পর্কে রিভিউ লেখেন, অন্যদেরকে দেখতে বলেন। ‘ওয়ার্ড অব মাউথ’ হচ্ছে বিনোদন জগতের সেরা বিজ্ঞাপন।

শখানেক নাটকের মধ্যে থেকে মাত্র পাঁচটি নাটক বাছাই করা বিপদজনক কাজ। কারণ এতে অনেক ভালো নাটকই বাদ পড়ে যেতে পারে। তবে সুবিধা হচ্ছে যে পাঁচটি নাটকের কথা বলা হচ্ছে এই পাঁচটি নাটক দেখে দর্শকের হতাশ হওয়ার কোন সুযোগ থাকবে না। তাই ‘সেরা’ না বলে ‘বাছাই’ বলাটাই মনে হয় সুবিধাজনক!

কথা হবে তো?
সাহিত্য অবলম্বনে নির্মিত যে কোন চিত্রনাট্যের আলাদা আকর্ষণ থাকে। ‘কথা হবে তো’ নাটকটি নির্মিত হয়েছে কবি আহসান হাবিবের ‘দোতলায় ল্যান্ডিং’ কবিতা অবলম্বনে। কাহিনীকার গাউসুল আলম শাওন, চিত্রনাট্য করেছেন মনিরুল ইসলাম রুবেল। পরিচালনা করেছেন সৈয়দ আহমেদ শাওকী। এর আগে পরিচালক প্রজন্ম টকিজ নামের একটি আলোচিত ওয়েব সিরিজের মাধ্যমে পরিচিতি পান। গল্প, চিত্রনাট্য ও নির্মাণের দিক থেকে নাটকটি দূর্দান্ত। ছিমছাম প্রেমের গল্প উপস্থাপনার কারণেই অসাধারণ হয়ে উঠেছে। নাটকের মূল দুই চরিত্রে অভিনয় করেছেন মনোজ কুমার প্রামাণিক ও মাসুমা রহমান নাবিলা। নাটকের সংলাপগুলোও অসাধারণ। আবহ সঙ্গীতের প্রশংসা আলাদা করে করতেই হয়। সঙ্গীত বিন্যাস ও আবহ সঙ্গীত করেছেন এম.জি কিবরিয়া। নাটকটি নির্মিত হয়েছে অস্থির সময়ে স্বস্তির গল্প সিরিজের অধীনে। এই সিরিজটির তত্ত্বাবধানে ছিলেন দুই গুনী নির্মাতা অমিতাভ রেজা ও মেজবাউর রহমান সুমন।


নাটকের লিঙ্কঃ http://www.bioscopelive.com/en/watch?v=0buZl72q55M

উচ্চতর হিসাববিজ্ঞান
জীবনে তো কত হিসেবই মেলাতে হয়। সৎ জীবনে হিসেবের গড়মিলটা কমই হয়। এমন একটা গড়মিল ছাড়া সাদাসিধে জীবনই হয়তো আমরা সবাই চাই। কিন্তু সবাই কি সেটা পায়? পেলেও এই প্রতিযোগিতার যুগে সবাই কি সৎ থাকতে পারে? যে কোন শিল্পকর্মই জীবনবোধকে জাগিয়ে তোলে। নাটকও শিল্পের অন্যতম প্রধান মাধ্যম। সেখানে জীবনবোধ অবশ্যই থাকতে হবে। তেমনই এক সহজ সরল জীবনবোধের নাটক উচ্চতর হিসাববিজ্ঞান। ঝা চকচকে শুটিং হাউজ নেই, আলো আধারের খেলা নেই, কিন্তু গল্পটা আছে ঠিকঠাক। এমন একটা গল্প যা নাটকের বাধাধরা ৪০ মিনিটের পরেও আপনাকে ভাবাবে। এই ঈদের অন্যতম সেরা কাজ। আফরান নিশো এবং আজাদ আবুল কালাম চমৎকার অভিনয় করেছেন নাটকটিতে। উচ্তর হিসাববিজ্ঞান লিখেছেন আইভানহো মুকিত, পরিচালনা করেছেন ময়ূখ বারী।

নাটকের লিঙ্কঃ

হোটেল আলবাট্রোস
নির্মাতা হিসেবে টেলিভিশনে নুহাশ হুমায়ূনের প্রথম কাজ। প্রথম কাজেই বাজিমাত।সাবজেক্ট বাছাই এবং তার উপস্থাপনায় পরিচালক হিসেবে দারুন মুন্সিয়ানা দেখিয়েছেন নুহাশ। এই নাটকের বদৌলতে অনেকদিন পর টিভি নাটকে পাওয়া গেল আসাদুজ্জামান নূরকে। এই গল্পটা কাউকে না কাউকে বলতেই হতো। দরকার ছিল শুধু সাহসের। সেই সাহসটা দেখিয়েছেন নুহাশ হুমায়ূন, এজন্য তাকে ধন্যবাদ। হোটেল আলবাট্রোস এর কাহিনী লিখেছেন নুহাশ হুমায়ূন, রাশাদ ওয়াজাহাত লাতীফ ও সোমিক হাসীন। এই নাটকটিও ‘অস্থির সময়ে স্বস্তির গল্প’ সিরিজের অংশ হিসেবে প্রচারিত হয়েছে।

নাটকের লিঙ্কঃ http://www.bioscopelive.com/en/watch?v=6Iej8E4Isab

ক্যাফে ট্রিপল নাইন
স্বল্পদৈর্ঘ্য ছবি ‘টেবিল সেভেন’ অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। কনটেন্টের দিক থেকে বেশ আলাদা হয়েছে নাটকটি। একটি রেস্টুরেন্টকে কেন্দ্র করে নাটকের কাহিনী আবর্তিত হয়েছে। লোকেশন হিসেবে যে রেস্টুরেন্টকে বেছে নেয়া হয়েছে সেটি দৃষ্টিনন্দন। নাটকে যেসব বিষয়গুলোকে তুলে আনা হয়েছে তা আমাদের আশেপাশে হরহামেশাই ঘটে কিন্তু খুব অল্পতেই এসব সমস্যা সমাধান করা যায়। নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন শাফায়েত মনসুর রানা।

নাটকের লিঙ্কঃ

বড় ছেলে
এবারের ঈদে সবচেয়ে বেশি দর্শক প্রশংসিত নাটক ‘বড় ছেলে’। সোশ্যাল মিডিয়ার দর্শকরা নাটকটির ভূয়সী প্রশংসা করেছেন। অনেকেই নাটকটি দেখে আবেগে কেঁদে ফেলেছেন। নিম্নমধ্যবিত্ত পরিবারের এক বড় ছেলের কাহিনী তুলে ধরা হয়েছে নাটকটিতে। প্রত্যেকটি পরিবারেই কেউ না কেউ থাকেন যাকে অন্যদের ভালো রাখার স্বার্থে নিজের সুখ ত্যাগ করতে হয়। নাটকটিতে বড় ছেলের ভূমিকায় অভিনয় করেছেন অপূর্ব, তার বিপরীতে ছিলেন মেহজাবিন। নাটকটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান। গল্প, চিত্রনাট্য, সংলাপ ও অভিনয়ের জন্য নাটকটি আপনার ওয়াচলিস্টে রাখতে পারেন।

নাটকের লিঙ্কঃ

mm
Fahim Ibne Sarwar

Fahim Ibne Sarwar is a writer by choice. Wrote scripts for television, three books published till date. Introvert as person, extrovert as a writer. A wireless keyboard is always typing in his head!

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).