বিদায়

৩০ আগস্ট ২০১৭, বুধবার সকাল ৯টা ২০ মিনিটে মারা গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম শিল্পী আবদুল জব্বার। সে সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি কিডনিজনিত অসুস্থতায় ভুগছিলেন। তাঁর দুটো কিডনিই অকেজো হয়ে পরায়, তাকে কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেয়া হয়েছিল। কিন্তু তার আগেই তিনি মারা গেলেন।

বরেণ্য এই শিল্পী জন্মগ্রহণ করেন ১৯৩৮ সালের ৭ নভেম্বর, লালন সাঁইয়ের স্মৃতিধন্য কুষ্টিয়ায়। মায়ের অনুপ্রেরণায় ছোটবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট হন তিনি। হাই স্কুলে থাকতে শুরু করেন আনুষ্ঠানিক তালিম নেয়া। গান শিখেছেন মহম্মদ ওসমান, মকসেদ আলী সাঁই ও লুৎফেল হকের কাছে। এমনকি উচ্চাঙ্গসঙ্গীতে তালিম নিতে গিয়েছিলেন কোলকাতাতেও। সেখানে গিয়ে দশ মাস তালিম নিয়েছিলেন শিবুকুমার চ্যাটার্জির কাছে।

শিল্পী আবদুল জব্বারের বেতারে অভিষেক ঘটে ১৯৫৮ সালে। ১৯৫৭ সালে এক অনুষ্ঠানে তার নজরুল সঙ্গীত শুনে তাকে রেডিওতে নিয়ে আসেন গীতিকার আজিজুর রহমান। এর বছর চারেক পরে, ১৯৬২ সালে তার অভিষেক হয় চলচ্চিত্রে। এহতেশামের নতুন সুর (১৯৬২) চলচ্চিত্রে রবীন ঘোষের সঙ্গীতায়োজনে প্রথম বারের মতো কণ্ঠ দেন আবদুল জব্বার।

এরপর থেকেই ঢাকার চলচ্চিত্রের নিয়মিত ‘কণ্ঠ’ আবদুল জব্বার। কণ্ঠ দিয়েছেন অসংখ্য চলচ্চিত্রে। চলচ্চিত্রে তার দর্শকনন্দিত জনপ্রিয় গানের সংখ্যাও অজস্র। কণ্ঠ দিয়েছেন ১৯৬৪ সালে মুক্তি পাওয়া পাকিস্তানের প্রথম রঙিন চলচ্চিত্র জহির রায়হানের সঙ্গম-এও। এছাড়াও তার কণ্ঠ দেয়া চলচ্চিত্রের মধ্যে আছে এতটুকু আশা (১৯৬৮), ঢেউয়ের পরে ঢেউ (১৯৬৮), নবাব সিরাজউদ্দৌলা (১৯৬৭), উলঝন (১৯৬৭), ভানু মতি (১৯৬৯), ক খ গ ঘ ঙ (১৯৭০), পীচ ঢালা পথ (১৯৭০), জীবন থেকে নেয়া (১৯৭০), বিনিময় (১৯৭০), ঢেউ এর পরে ঢেউ (১৯৭০), দীপ নেভে নাই (১৯৭০), নাচের পুতুল (১৯৭১), মানুষের মন (১৯৭২),ঝড়ের পাখি (১৯৭৩), স্বপ্ন দিয়ে ঘেরা (১৯৭৩), আলোর মিছিল (১৯৭৪), সূর্যগ্রহণ (১৯৭৬), অঙ্গার (১৯৭৮),তুফান (১৯৭৮), সখী তুমি কার (১৯৮০), কলমীলতা (১৯৮১), সারেং বউ (১৯৭৮) প্রভৃতি।

আবদুল জব্বারের মৃত্যুর এই ব্যথাতুর ক্ষণে, শিল্পীর গাওয়া চলচ্চিত্রের অসংখ্য দর্শকনন্দিত গানের মধ্যে অন্যতম পাঁচটা নিবেদন করা হলো আইস টুডের পাঠকদের জন্য।

তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়

চলচ্চিত্র- এতটুকু আশা (১৯৬৮)

পরিচালক- নারায়ণ ঘোষ মিতা

সুর- সত্য সাহা

সুচরিতা যেও নাকো আর কিছুক্ষণ থাকো

https://www.youtube.com/watch?v=9EhTPkFPYhA

চলচ্চিত্র- ঢেউ এর পরে ঢেউ (১৯৭০)

পরিচালক- মহসিন

সুর- রাজা হোসেন খান

পীচ ঢালা এই পথটারে ভালোবেসেছি

চলচ্চিত্র- পীচ ঢালা পথ (১৯৭০)

পরিচালক- এহতেশাম

সুর- রবীন ঘোষ

ওরে নীল দরিয়া

চলচ্চিত্র- সারেং বউ (১৯৭৮)

পরিচালক- আব্দুল্লাহ আল মামুন

গীতিকার- মুকুল চৌধুরী

সুর- আলম খান

তুমি আছো সবই আছে তুমি নাই কিছু নাই

চলচ্চিত্র- সখী তুমি কার (১৯৮০)

পরিচালক- আব্দুল্লাহ আল মামুন

গীতিকার- মুকুল চৌধুরী

সুরকার- আলম খান

mm
Nabeel Onusurjo

Author, Journalist and Freelance Writer in Dhaka, Bangladesh

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).