আজ বৃষ্টি দেখেছি: দশ গানে, বাদলের আহ্বানে

আচ্ছা, বৃষ্টির শব্দের মাধুরীই কি যথেষ্ট এই বর্ষায়? যে ঝমঝম শব্দের সাথে বদলে যেতে পারে মন। নানা রঙের আবেগের খেলা চলবে ক্ষণে ক্ষণে। যদি এর সাথে জুড়িয়ে দেই একটুখানি গান। হালকা ভলিউমে দু’টো গান, সাথে এক কাপ চা। এমনি হওয়া চাই বাদল ঝর ঝর দিনমান। আর অফিসের কাজের চাপে বন্দি মনটাও গানের সুরে খুঁজে নিক একটু বিরতি। দিন-রাত এই শহরে বৃষ্টি বিভ্রাট নয় বরং একটু খানি জলের শুচিতা ফিরে ফিরে আসুক এই গানগুলোতে।

১- “আজি ঝরঝর মুখর বাদল দিনে” রবি ঠাকুরের এই গানের জন্য ভালোবাসা সর্বজনীন। সিনেমার দৃশ্যপটেও ব্যবহার হয়েছে বহুবার। বহুবছর পেরিয়ে আরো বহুবছর যাত্রা করবে এই গান, মানুষের হৃদয়ে।

২- মেঘলা আকাশ,অঝোর ধারায় ঝরছে বাদল। প্রিয়জনের কথা মনে পড়াটা দোষের কি? শুধু আপনার জন্যই রয়েছে হেমন্ত মুখোপাধ্যায়ের মিষ্টি গলায় গাওয়া গান ‘এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন’। ১৯৬০ সালের ‘শেষ পর্যন্ত’ সিনেমার এই গানে ঠোঁট মিলিয়েছিলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায়।

৩- ‘আমি বৃষ্টি দেখেছি’ লাখো তরুণের হৃদয়ের কোথাও যেন আজও আকাশের জলের ধারার সাথে আলোড়ন তোলে অঞ্জন দত্তের কণ্ঠে গাওয়া গানটি। সম্ভবত আলোড়িত করবে আরো বহু বছর।

৪- অপেক্ষা করছেন কারোর জন্য? অনেকদিন দেখা হয়নি প্রিয় মুখটি? “ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুঁয়ো না, সে যেন এসে দেখে পথ চেয়ে তার কেমন করে কেঁদেছি”, অপেক্ষার প্রহরে হৈমন্তী শুক্লার বিকল্প কেউ হতে পারে কি? এই গানটির সুরকার হেমন্ত মুখোপাধ্যায়, গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়।

৫- “গল্প করার এই তো দিন মেঘ কালো হোক মন রঙিন”, সতীনাথ বন্দ্যোপাধ্যায়ের গলায় গাওয়া চিরসবুজ এক গানের লাইন। “আকাশ এত মেঘলা যেয়ো নাক একলা” আপনার প্লেলিস্টে অতি আবশ্যক।

৬- চিরসবুজ শিল্পী কুমার বিশ্বজিৎ গেয়েছেন ‘এক পশলা বৃষ্টি’, গীতিকার আশরাফ বাবু, সুরকার আরও এক চিরতরুণ পার্থ বড়ুয়া।

৭- “এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না” রুনা লায়লার গান, আমাদের বাংলা সিনেমার এক কালজয়ী গান। সিনেমার চরিত্রায়নে ছিলেন অঞ্জু ঘোষ আর ওয়াসিম। মন মাতিয়ে দিতে এই চার্টবাস্টার্সটিও কম যায় না।

৮- “বৃষ্টি দেখে অনেক কেঁদেছি, করেছি কত আর্তনাদ” গানটি সোলস ব্যান্ডের। সময়ের সাথে গানের চাহিদা বেড়েছে, আগেবী হয়েছে নতুন সব তরুণ হৃদয়। মুখর বাদলের এই দিনে আপনিও শুনে নিন আরেকবার।

৯-  মনে অনেক গল্প জমিয়ে রেখেছেন? “যদি মন কাঁদে তবে চলে এস এক বরষায়”, আপনার মনের মত এই গানটির গীতিকার হুমায়ূন আহমেদ, গেয়েছেন মেহের আফরোজ শাওন।

১০- আর এবার যদি একদম নিঃসঙ্গ কাটে আপনার দিন তবে রয়েছে আর্টসেল ব্যান্ডের এই গান, “এই বৃষ্টি ভেজা রাতে তুমি নেই বলে, সময় আমার কাটে না” ।

mm
Zannatun Nahar

Zannatun Nahar Nijhum, an aspiring writer and traveler who loves to learn from the nature.

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).