স্মার্ট বালা’য় বালাই ষাট

গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস লিমিটেড মাতৃত্বকালীন সুস্থতা নিশ্চিত করতে নিয়ে এসেছে অভিনস্মার্ট বালা

google.com

ইনোভেশনের প্রথম গল্পটা পাশের দেশের। প্রতিবছর ভারতে লাখ লাখ নারী ব্রেস্ট ক্যান্সার সহ বিভিন্ন রোগ ও গর্ভকালীন জটিলতায় আক্রান্ত হয়। বেশিরভাগ ক্ষেত্রে এর জন্য আয়োডিনের অভাবই দায়ী বলে প্রমাণিত। আয়োডিনের এ ঘাটতি মেটাতে জন্য ভারতজুড়েই বিভিন্ন ওষুধপত্র ও পিল পাওয়া গেলেও, নানান ব্যস্ততায় গ্রামাঞ্চলের মহিলাদের সেসব খাওয়ারই সুযোগ হয় না। দিন দিন বাড়তে থাকে আয়োডিনের অভাবজনিত রোগের প্রকোপ। গ্রে ইন্ডিয়া-র তত্ত্বাবধানে এ সমস্যারই এক চমৎকার সমাধান বের করা হয় বছর দু’য়েক আগে। তৈরি করা হয় বিশেষ ধরনের বিন্দি বা কপালের টিপ। সৌন্দর্যের যে বিশেষ অনুষঙ্গ আমাদের দেশের মতো ভারতের নারীরাও প্রতিদিন ব্যবহার করে। ‘লাইফ সেভিং ডট’ নামের ক্যাম্পেইনের আওতায় সারাদেশে পৌঁছে যায় বিশেষ কপালের টিপ। ওই টিপ প্রতিদিন পরলেই একজন নারীর দৈনিক প্রয়োজনীয় ১৫০-২২০ মাইক্রোগ্রাম আয়োডিন ধীরে ধীরে দেহে প্রবেশ করে। ছোট্ট একটা টিপের মধ্য দিয়েই রক্ষা পায় লাখো নারীর জীবন।

google.com

নিত্যব্যবহার্য অ্যাক্সেসরিজ ব্যবহার করে এমনই আরেকটি ইনোভেশনের গল্প এবার তৈরি হয়েছে বাংলাদেশে। যার নেপথ্যে গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস লিমিটেড। সামাজিক ব্যাবসায়িক এ প্রতিষ্ঠানটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের গ্রামাঞ্চলের সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে। গ্রামের সঠিক স্বাস্থসেবাবঞ্চিত গর্ভবতী নারীদের সতর্ক থাকার জন্য তারা তৈরি করেছে হাতে পরার যোগ্য ‘স্মার্ট বালা’। নাম রেখেছে ‘কোয়েল’ (সি ও ই এল)। কী করবে এই স্মার্ট বালা? সে উত্তর দেয়ার আগে বরং ‘কেন’র উত্তর দেয়া দরকার।

google.com

আমাদের দেশের অধিকাংশ নারী সঠিক স্বাস্থ্যসেবা কিংবা পরামর্শ কোনোটাই ঠিকমতো পান না। গর্ভবতী নারীদের ক্ষেত্রে তো পরিস্থিতি আরো করুণ। অনেক স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে তারা জানতেও পারেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে পাওয়া তথ্যমতে, অধিকাংশ উন্নয়নশীল দেশে প্রতিবছর ৮৩০ নারী অন্তঃসত্ত্বা অবস্থায় এবং সন্তান জন্মদানের সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যায়। অথচ সামান্য সচেতনতাই এই সংখ্যাটিকে কমিয়ে দিতে পারে। তারই জন্য গর্ভবতী মায়েদের সতর্ক করতে কাজ করে গ্রামীণ ইন্টেল-এর উদ্ভাবিত স্মার্ট বালা ‘কোয়েল’। প্রত্যন্ত জায়গায় বসবাসরত গর্ভবতী নারীরা এমনিতেই সকল চিকিৎসা সেবা সুবিধা পায় না। তাই কোয়েল-এ রয়েছে ৮০টি প্রি-রেকর্ডেড গর্ভকালীন স্বাস্থ্য পরামর্শ, কবে কবে চিকিৎসকের কাছে যেতে হবে তার রিমাইন্ডার, শরীরের যতেœর সাধারণ সব নিয়মকানুন। এমনকি মায়ের আশেপাশের বাতাস দূষিত হয়ে গেলে সেখান থেকে দ্রুত সরে আসার জন্যও সতর্ক করবে ‘কোয়েল’। কারণ সেসব অঞ্চলে গর্ভবতী মায়েদের দিনের একটা বড় অংশ রান্নাঘরের দূষিত ধোয়ার মধ্যেই থাকতে হয়। কাঠ, কয়লা বা গোবর পোড়ানোর পর বাতাসে কার্বন মনোক্সাইডের মতো দূষিত উপাদান মায়ের জন্য ক্ষতিকর পর্যায়ে চলে গেলে স্মার্ট বালা থেকে একটি সতর্ক সংকেত পাঠায়, যাতে গর্ভবতী মা দ্রুত সে স্থান ত্যাগ করে। যার ফলে মা আর তার অনাগত সন্তান বিষাক্ত ধোঁয়া ও রোগবালাই থেকে নিরাপদে থাকে।

পানি প্রতিরোধী ‘কোয়েল’-এর ব্যাটারির আয়ু দশ মাস। অর্থাৎ গর্ভবতী মায়ের গর্ভাবস্থার পুরো সময়টাই এটি কাজ করবে। এর জন্য ইন্টারনেট সংযোগেরও কোনো প্রয়োজন নেই। খুব শিগগিরই বাজারে আসছে অভিনব ও কার্যকরী এই ডিভাইসটি। খুব শিগগিরই নারীদের সাথে সর্বক্ষণ থেকেই তাদের নিরাপদে রাখবে ‘কোয়েল’ ।

পুরো ভিডিওটি দেখুন এখানেঃ

mm
Arafat Ahmed

Statistics graduate and a business student who is now a full-time thinker, observer, daydreamer, procrastinator in advertising and part-time reader, writer and movie lover in life.

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).