মুজিবনগর সরকার সম্পর্কে অজানা ৫ তথ্য

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয় একাত্তরের ১৭ এপ্রিল।

আসুন জেনে নিই মুজিবনগর সরকার সম্পর্কে অজানা ৫ তথ্য

১৭ এপ্রিল, ১৯৭১। তৎকালীন কুষ্টিয়ার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে।

১৯৭১ সালের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠিত হয়।তবে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয় মেহেরপুরের মুক্তাঞ্চলে।ওই সরকারের শপথ গ্রহণের স্থান বৈদ্যনাথতলাকে পরে মুজিবনগর নামকরণ করা হয়।

google.com

এদিন ঘোষিত হয় বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র। যাতে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। এ ছাড়াও তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী নিযুক্ত হন।

google.com

জেনারেল এম এ জি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি নিযুক্ত হন।

মুজিবনগরে ১২ জন আনসার সদস্য বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন। গার্ড অব অনারের দায়িত্বে ছিলেন পুলিশ কর্মকর্তা মাহবুবউদ্দীন আহমেদ।

google.com

মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

 

mm
Saleh Rabbi Jyoti

Part thinker, part doer. Saleh Rabbi Jyoti is a trained Philosopher. Loves to read and one of his major pastimes in life is playing with his baby daughter.

FOLLOW US ON

ICE Today, a premier English lifestyle magazine, is devoted to being the best in terms of information,communication, and entertainment (ICE).